শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২ অক্টোবর, ২০১৯ ২৩:৩৩

বরাদ্দ না পাওয়ায় আটকে আছে সড়ক সংস্কার

বগুড়ার ১৭৩ কিলোমিটার পাকা সড়কের জন্য চাওয়া হয়েছে ৫৫ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বরাদ্দ না পাওয়ায় আটকে আছে সড়ক সংস্কার

বগুড়ায় অতিবর্ষণ ও বন্যায় ক্ষতিগ্রস্ত ১৭৩ কিলোমিটার পাকা সড়ক সংস্কারে ৫৫ কোটি টাকা চেয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)। গত আগস্টে এ বরাদ্দ চাওয়া হয়। বরাদ্দ না পাওয়ায় সংস্কারকাজ হচ্ছে না। এতে জনদুর্ভোগের পাশাপাশি এলাকার ব্যবসা-বাণিজ্য ও কৃষির ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। বগুড়ার স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা যায়, বগুড়ায় চলতি বছরের জুলাইয়ে অতিবর্ষণ ও বন্যায় সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। বেশি ক্ষতি হয়েছে পাকা সড়কের। এবারের অতিবর্ষণ ও বন্যায় সারিয়াকান্দি উপজেলার প্রায় ২০ কিলোমিটার সড়ক সংস্কারে চাওয়া হয়েছে ৮ কোটি ও সোনাতলায় ১৫ কিলোমিটার পাকা সড়ক সংস্কারে চাওয়া হয়েছে ৫ কোটি টাকা। এ ছাড়া গাবতলীর ১০ কিলোমিটার সংস্কারে ৩ কোটি, ধুনটের ৭ কিলোমিটার সংস্কারে ২ কোটি, বগুড়া সদরের ৬ কিলোমিটার সংস্কারে দেড় কোটি, শিবগঞ্জের ৬০ কিলোমিটার সংস্কারে ১৪ কোটি, কাহালুর ১৫ কিলোমিটার সংস্কারে ৩ কোটি, নন্দীগ্রামের ১০ কিলোমিটার সংস্কারে ২ কোটি, আদমদীঘির ১৩ কিলোমিটার সংস্কারে ৩ কোটি, দুপচাঁচিয়ার ৯ কিলোমিটার সংস্কারে ১ কোটি ২০ লাখ, শাজাহানপুরের ৮ কিলোমিটার সংস্কারে ২ কোটি ৮০ লাখ ও শেরপুরের ১২ কিলোমিটার সড়ক সংস্কারের জন্য ৩ কোটি টাকা চাওয়া হয়। এ ছাড়া জেলার ৭টি সেতুসহ সংযোগ সড়কের জন্য আরও প্রায় ১১ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সারিয়াকান্দিতে ৩টি, গাবতলীতে ৩টি ও কাহালু উপজেলায় ১টি সেতু; যা বন্যা ও অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ৭টি সেতুসহ ১৭৩ কিলোমিটার পাকা সড়ক সংস্কারে ৫৫ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

সারিয়াকান্দি, শিবগঞ্জ, ধুনট, গাবতলী, সোনাতলাসহ সব উপজেলায় অতিবর্ষণে ও বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কগুলো এখনো মেরামত করা হয়নি। চলতি বছরের ভয়াবহ বন্যায় জেলার সিংহভাগ সড়কের পিচ উঠে খানাখন্দ তৈরি হয়েছে। পথচারী ও যান চলায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে পথচারীরা।

বগুড়া এলজিইডির নির্বাহী প্রকৌশলী কাজী সাইফুল কবীর বাংলাদেশ প্রতিদিনকে জানান, বগুড়ায় চলতি বন্যা ও অতিবর্ষণে সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। সড়ক সংস্কারের জন্য ৫৫ কোটি টাকার চাহিদাপত্র পাঠানো হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে ক্ষতিগ্রস্ত সড়কগুলো মেরামত করা হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর