শিরোনাম
প্রকাশ : বুধবার, ১২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১১ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৫০

গুড নেইবারস বাংলাদেশ-এর সম্মেলনে বক্তারা

দেশের মালিক কঙ্কালসার হলে এগোনো কঠিন

নিজস্ব প্রতিবেদক

দেশের মালিক কঙ্কালসার হলে এগোনো কঠিন

দেশের মালিক জনগণ। মালিক কঙ্কালসার হলে সেই দেশ সামনে এগোতে পারে না। বাংলাদেশের এসডিজি বাস্তবায়নে প্রধান জাতীয় সমস্যা অপুষ্টি, শিশুশ্রম, শিশুবিবাহ, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন। সমমনাদের সঙ্গে হাতে হাত রেখে কাজ করতে পারলে এসব সমস্যা মোকাবিলা করে এসডিজি অর্জন কোনো সমস্যা নয়। প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক রেখে ঐক্যবদ্ধভাবে কাজ করলে যে কোনো        লক্ষ্য অর্জন সহজ হয়ে যায়।গতকাল গুড নেইবারস বাংলাদেশ-এর ‘বার্ষিক সম্মেলন-২০২০’-এ আলোচকরা এ মন্তব্য করেন। ‘সকলের সম্মিলিত প্রয়াসে আমাদের প্রিয় জন্মভূমির জন্য এসডিজি বাস্তবায়নের পথে অগ্রসর হওয়া’ প্রতিপাদ্য সামনে রেখে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিত হয় এ সম্মেলন। গুড নেইবারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্লামেন্টারিয়ান ককাস অন চাইল্ড রাইটস এর সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু।

আরও উপস্থিত ছিলেন অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু, বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সিনিয়র ম্যানেজার সিদ্দিকুল ইসলাম খান, দ্য হাঙ্গার প্রজেক্টের প্রোগ্রাম অফিসার শাহিনা আক্তার, বেলটার প্রেসিডেন্ট প্রফেসর হারুনুর রশিদ খানসহ হোপ বাংলাদেশ, ওয়ার্ল্ড ভিশন, এক রঙ্গা এক ঘুড়ি, স্ক্যান, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আইসিডিডিআরবি, আপন ফাউন্ডেশন ও উদ্দীপন এর প্রতিনিধিরা।

শামসুল হক টুকু বলেন, দেশের মালিক জনগণ। সেই মালিক যদি পুষ্টিহীনতায় ভোগে, কঙ্কালসার হয়, বেকারত্বে ভোগে তাহলে রাষ্ট্র থাকে না। শিশুরা দেশের ভবিষ্যৎ। শিশুদের সুরক্ষা ব্যতীত দেশকে এগিয়ে নেওয়া সম্ভব নয়। এজন্য বর্তমান সরকার সব শিশুর শিক্ষা ও সুস্বাস্থ্য নিশ্চিত করতে নানা কর্মসূচি গ্রহণ করেছে। স্কুল ফিডিংয়ের ব্যবস্থা করেছে। একটা শিশু গর্ভে আসার সঙ্গে সঙ্গেই অন্তঃসত্ত্বা মাকে স্বাস্থ্যসেবার আওতায় আনা হচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল- বাংলাদেশ হবে সোনার বাংলা, শিক্ষা-চিকিৎসার কোনো অভাব থাকবে না। বঙ্গবন্ধুকন্যা সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন। গুড নেইবারস বাংলাদেশ শিশু ও নারীদের জন্য কাজ করছে। তাদের যে কোনো পরামর্শ সরকার গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। শিশু ও নারীদের জন্য আমরা যৌথভাবে কাজ করব।

অনুষ্ঠানে আলোচনার মূল বিষয়বস্তু ছিল জাতীয় ও আন্তর্জাতিক সমস্যা সমূহকে শনাক্ত করা, সমমনা প্রতিষ্ঠানের সঙ্গে বিষয়গুলো সমন্বয় করা এবং নেটওয়ার্কিং ও পার্টনারশিপকে শক্তিশালী করে জাতীয় সমস্যাবলি মোকাবিলায় একত্রে কাজ করা। অনুষ্ঠানে জানানো হয়, গুড নেইবারস বাংলাদেশ এসডিজি লক্ষ্য অর্জনের জন্য সরকারের পাশাপাশি ১১টি জেলায় ১৭টি প্রজেক্টের মাধ্যমে কাজ করে যাচ্ছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর