শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৩ ফেব্রুয়ারি, ২০২০ ০১:৩৩

ব্যাংকে চাকরির আড়ালে ল্যাপটপ চোরের সরদার

এক দিনের রিমান্ডে

মাহবুব মমতাজী

মোখলেছুর রহমান চাকরি করেন আইসিবি ইসলামিক ব্যাংকে। তিনি অ্যাসিস্ট্যান্ড অডিট অফিসার। ব্যাংকে চাকরির আড়ালে তিনি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে চুরি যাওয়া ল্যাপটপের কেনাবেচা করেন।

এই ল্যাপটপ চোরাই চক্রের রাজীব ও শাওন গ্রেফতার হলে বেরিয়ে আসতে থাকে ব্যাংক কর্মকর্তার ছদ্মবেশে থাকা হোতার নানা চাঞ্চল্যকর তথ্য। গ্রেফতারের পর গতকাল মোখলেছকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হলে জিজ্ঞাসাবাদের জন্য তার এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন বিচারক। তার আগে গ্রেফতার হন কামরুল হোসেন নামে একজন। তিনি চাকরি করেন জীবন বীমা কপোরেশনে। গত ২৩ জানুয়ারি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্টস সেন্টারে (বিটাক) তিনি যান একটি প্রশিক্ষণে অংশ নিতে। শেষে ফেরার সময় সেখান থেকে একটি ল্যাপটপ চুরি করেন। সেটি তিনি শাওনের কাছে হস্তান্তর করেন। শাওন সেটি মোখলেছের কাছে দেন। এসব ঘটনায় পৃথক তিনটি মামলা হয়েছে। একটি অফিস ফাইলে ল্যাপটপ ঢুকিয়ে বেরিয়ে যাওয়ার পুরো দৃশ্য ধরা পড়ে প্রতিষ্ঠানের সিসিটিভি ক্যামেরায়। এ ঘটনায় বিটাকের নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা করেন। পুলিশ ৮ ও ১১ ফেব্রুয়ারি ঢাকায় পৃথক অভিযান চালিয়ে কামরুল ও মোখলেছকে গ্রেফতার করে। এ বিষয়ে পুলিশ জানিয়েছে, মিরপুর, পল্লবী, উত্তরা, মতিঝিলসহ রাজধানীর বিভিন্ন এলাকাকে ভাগ করে ২৫ জনের একটি চক্র গড়ে তুলেছে মোখলেছ ও কামরুল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে দুজন জানিয়েছে, গত পাঁচ বছরে কর অঞ্চল-১০, অ্যালিকো, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, মোহামেডান ক্লাবের ক্যাসিনো আসরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে প্রায় এক হাজার ল্যাপটপ চুরি করেছে তারা।

এদিকে তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চুরি করা এসব ল্যাপটপ বিক্রয় ডটকমে বিক্রি করত চক্রটি। এ ছাড়াও জেলা-উপজেলা পর্যায়ে রয়েছে এ চক্রের শক্তিশালী নেটওয়ার্ক। সেখানে ৫ থেকে ১৫ হাজার টাকায় বিক্রি হয় এসব ল্যাপটপ। রাজধানীর গুলিস্তানের স্টেডিয়াম মার্কেটেও নিয়মিতভাবে চোরাই ল্যাপটপ সরবরাহ করা হয়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও শিল্পাঞ্চল জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মঈনুল ইসলাম বলেন, বিটাকের ঘটনা তদন্ত করতে গিয়ে এ চক্রটিকে শনাক্ত করা গেছে। তাদের টার্গেট ছিল কাজের অজুহাতে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রবেশ করে ল্যাপটপ চুরি করা।

ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) বিপ্লব বিজয় তালুকদার জানান, এই চক্রটি অনেক বড়। এদের কাজের পুরো চিত্রটি বুঝতে আরও কয়েকদিন সময় লাগবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর