বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০ ০০:০০ টা

সিলেটে প্রবাসী পরিবারে বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা

বিদেশে মৃত্যু, দেশে ফেরতদের নিয়েও অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে প্রবাসী পরিবারে বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা

ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যসহবিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে রয়েছেন সিলেট বিভাগের প্রায় ১০ লাখ প্রবাসী। কিন্তু চীন থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনা নামক প্রাণঘাতী ভাইরাস ওলটপালট করে দিয়েছে প্রবাসীদের জীবন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, ইতালি ও ফ্রান্সসহ বিভিন্ন দেশে দিন দিন বাড়ছে সিলেটের প্রবাসীদের করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে মারাও গেছেন কয়েকজন। ফলে বিদেশে থাকা স্বজনদের নিয়ে সিলেটের প্রবাসী পরিবারগুলোতে বিরাজ করছে মারাত্মক উদ্বেগ-উৎকণ্ঠা।

একই সঙ্গে দেশে ফেরা প্রবাসীদের নিয়েও স্বস্তিতে নেই স্বজনরা। হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসফেরত স্বজনদের সঙ্গে মিশতে পারছেন না পরিবারের সদস্যরা। এছাড়া প্রবাসফেরতদের নিয়ে স্থানীয়দের ভয় ও অতিউৎসাহ মারাত্মক অস্বস্তিতে ফেলেছে তাদের।

এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে মারা গেছেন সিলেটের গোলাপগঞ্জ, বিয়ানীবাজার ও সুনামগঞ্জের জগন্নাথপুরের তিন প্রবাসী। বিভিন্ন দেশে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন আরও অনেকে। করোনায় মৃত্যুবরণকারীদের পরিবারের প্রবাসী সদস্যরাও রয়েছেন ঝুঁকিতে। হোম কোয়ারেন্টাইনে রয়েছেন তারা। মারা যাওয়া ও আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়াদের নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন দেশে অবস্থানরত তাদের স্বজনরা। প্রতিদিনই ফোনে যোগাযোগ করে তাদের সর্বশেষ শারীরিক অবস্থা জানার চেষ্টা করছেন তারা। এছাড়া করোনাভাইরাস থেকে মুক্তি পেতে তারা দেশে নানা ধর্মীয় আচার পালন করছেন।

এদিকে, চলতি মাসে যেসব প্রবাসী দেশে বেড়াতে এসেছিলেন তাদের নিয়েও অস্বস্তিতে রয়েছেন স্বজনরা। দেশে ফেরার পর ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হওয়ায় এক ছাদের নিচে থেকেও তাদের সঙ্গে অবস্থান করতে পারছেন না। প্রবাসীদের কাছে ‘নিজের ঘর পরের বাড়ি’র মতো অবস্থা হয়ে দাঁড়িয়েছে। দেশে ফেরার পর কোনো প্রবাসী অসুস্থ হলে চিকিৎসা নিয়েও বিড়ম্বনায় পড়তে হচ্ছে। একই অবস্থা প্রবাসফেরতদের পরিবারের সদস্যদের।

প্রবাসী বা প্রবাসফেরতদের পরিবারের সদস্য শুনলে কেউ কাছে ঘেঁষতে চাচ্ছেন না। সামান্য জর-কাশি হলেই তাকে এড়িয়ে চলার চেষ্টা করছেন সবাই। ব্যাংক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোতে প্রবাসফেরতদের প্রবেশ নিষেধ করে বিজ্ঞপ্তি টানানো হয়েছে। এমতাবস্থায় মারাত্মক অস্বস্তিকর সময় কাটাচ্ছেন বিদেশফেরত প্রবাসী ও তাদের পরিবার।

সর্বশেষ খবর