শুক্রবার, ২২ মে, ২০২০ ০০:০০ টা
সরকারের অবহেলার অভিযোগ

এডিপিতে স্বাস্থ্য খাত ৭ নম্বরে : রিজভী

নিজস্ব প্রতিবেদক

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) স্বাস্থ্য খাতের বরাদ্দেই সরকারের অবহেলা প্রকাশ পেয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল সকালে দলীয় এক ত্রাণ বিতরণ কর্মসূচির অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। রিজভী আহমেদ বলেন, সরকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি ঘোষণা করেছে। বিশ্বব্যাপী মহামারীর কবলে গোটা বাংলাদেশ। এ ভয়াবহ অবস্থায় সরকারের অগ্রাধিকার খাতে ৭ নম্বরে রাখা হয়েছে স্বাস্থ্য খাতকে। গত বছর ছিল ১০ হাজার কোটি টাকা, এই বছর রাখা হয়েছে ১৩ হাজার কোটি টাকার একটু বেশি। এখনো স্বাস্থ্য খাতের ব্যাপারে সরকারের কোনো নজর নেই। এটাকে অবহেলার খাত হিসেবে রাখা হয়েছে। গতকাল সকালে দক্ষিণ বাড্ডার ৯৭ নম্বর ওয়ার্ড বিএনপির উদ্যোগে মহানগর উত্তর সভাপতি এম এ কাইয়ুমের উদ্যোগে এই ত্রাণ বিতরণ অনুষ্ঠান হয়।

 এ সময় মহানগর উত্তর সহ-সভাপতি আবুল হোসেন, যুগ্ম সম্পাদক এ জি এম শামসুল হক, ৯৭ নম্বর ওয়ার্ডের সভাপতি রাশেদ আলম মনু, সাধারণ সম্পাদক আবদুল কাদের বাবু প্রমুখ উপস্থিত ছিলেন। এরপর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে মৎস্যজীবী দলের উদ্যোগে দুস্থদের মধ্যে ত্রাণ বিতরণ করেন রিজভী। এ সময় মহানগর দক্ষিণের সভাপতি কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল, তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের সদস্য সচিব আবদুর রহিম প্রমুখ ছিলেন।

এডিপিতে স্বাস্থ্য খাতে বরাদ্দ নিয়ে পরিকল্পনা মন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় রিজভী বলেন, সাংবাদিকরা পরিকল্পনা মন্ত্রীর কাছে প্রশ্ন করেছিলেন, এই যে মহামারী হাসপাতালে যন্ত্রপাতি নেই, স্বাস্থ্যসেবা নেই- এখানে স্বাস্থ্য খাতে সরকারের অগ্রাধিকার এত নিচে কেন? পরিকল্পনা মন্ত্রী বলেছেন, আমরা টাকা বাড়ালে সেটা বাস্তবায়নের সক্ষমতা নেই। তাহলে বাংলাদেশের স্বাস্থ্য খাত, বাংলাদেশের মেডিকেল হাসপাতাল, বাংলাদেশের সবকিছু অক্ষমরা চালাচ্ছে এবং এই সরকারের কারণেই অক্ষমদের হাতে আছে বাংলাদেশের স্বাস্থ্য খাত।

স্বাস্থ্য খাতে সরকারের ব্যর্থতার কঠোর সমালোচনা করে রিজভী বলেন, সরকারের মন্ত্রীরা খুব উষ্মা প্রকাশ করেন। ওবায়দুল কাদের বলেন, আমরা দায়িত্ব নিয়ে কথা বলি না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর