শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৪ ডিসেম্বর, ২০২০ ২৩:৫০

চট্টগ্রামে বাড়ছে আক্রান্ত মৃত্যু

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। শীতে সেকেন্ড ওয়েভ শুরু হলে আক্রান্ত ও মৃতের সংখ্যা তুলনামূলক বাড়ছে। চার দিন ধরে প্রতিদিনই দুজন পর্যন্ত মৃত্যু হচ্ছে। তবে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়লেও সাধারণ মানুষের মধ্যে সতর্কতা ও সাবধানতা দেখা যাচ্ছে না। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, চলতি ডিসেম্বরে প্রতিদিনই একজন থেকে তিনজন পর্যন্ত মারা যাচ্ছেন। চট্টগ্রামে গত ১৬ ডিসেম্বর মারা যান দুজন, ১৮ ডিসেম্বর দুজন, ১৯ ডিসেম্বর একজন, ২০ ডিসেম্বর একজন, ২১ ডিসেম্বর তিনজন, ২২ ডিসেম্বর দুজন ও ২৩ ডিসেম্বর দুজন মারা যান। গত ১ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ২৮ জন মৃত্যুবরণ করেন। অথচ চট্টগ্রামে গত নভেম্বরে মৃত্যুবরণ করেন ১৫ জন এবং অক্টোবর মাসে মারা যান ১১ জন। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘প্রতিদিনই আক্রান্ত হচ্ছে। এর সঙ্গে মৃত্যুও আছে। শীত আসার পর থেকে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। এটি আমাদের জন্য শঙ্কার। তবে সব সময় সতর্ক ও সচেতন এবং সরকারি নির্দেশনা মতে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করলে করোনা প্রতিরোধ করা সম্ভব।’ জানা যায়, গত বুধবার পর্যন্ত চট্টগ্রামে মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৩৮২ জন। এর মধ্যে চট্টগ্রাম মহানগরে ২২ হাজার ৬৪৪ জন ও ১৫ উজেলায় ৬ হাজার ৭৩৮ জন। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৪১ জন করোনায় আক্রান্ত হন।

 ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৫১ জন। এর মধ্যে মহানগরে ২৫০ জন ও উপজেলা পর্যায়ে ১০১ জন। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৭ হাজার ৫৫৩ জন।

চট্টগ্রামে বর্তমানে সরকারি-বেসরকারি আটটি এবং কক্সবাজারের একটি ল্যাবে করোনার নমুনা টেস্ট চলছে। এর মধ্যে আছে-ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব, চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওনাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরি (আরটিআরএল), কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব এবং বেসরকারি চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাব, ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাব ও শেভরন ল্যাব।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর