রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

শীর্ষ দশে নেই রাজশাহীর কোনো স্বাস্থ্য কমপ্লেক্স

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরিপের তথ্য

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

জনবল সংকটে চিকিৎসার মান তলানিতে ঠেকেছে। রাজশাহীর ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটিরও নাম নেই দেশের প্রথম সারির ১০টির মধ্যে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের করা জরিপ পরিসংখ্যানে এমন তথ্যই উঠে এসেছে। সংশ্লিষ্টরা বলছেন, ৫০ শয্যার এসব স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকটের কারণে তারা চাইলেও কাক্সিক্ষত সেবা নিশ্চিত করতে পারছেন না।

দেশের প্রথম ১০টি স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে না থাকলেও রাজশাহী জেলার মধ্যে সেবার দিক থেকে ওপরের দিকে আছে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সবচেয়ে নিচের সারিতে আছে বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাম। সূত্রমতে, ৫০ শয্যাবিশিষ্ট চারঘাট, বাঘা, পবা, পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনেক দিন থেকেই গাইনি (সিজার) ও অ্যানেসথেসিয়ার মতো গুরুত্বপূর্ণ ইউনিটের চিকিৎসক নেই। গাইনি সার্জন ও অ্যানেসথেসিয়া চিকিৎসক না থাকায় প্রসূতি মায়েদের কাক্সিক্ষত অপারেশন বন্ধ হয়ে গেছে। এতে গ্রামাঞ্চল থেকে আসা প্রসূতি ও তাদের পরিবারকে বেকায়দায় পড়তে হচ্ছে। বাগমারা উপজেলার স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা অফিসার ডা. গোলাম রাব্বানী বলেন, বাগমারা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘদিন থেকে অ্যানেসথেসিয়া এবং গাইনি সার্জন নেই। ফলে সেখানে প্রসূতিদের সার্জারি সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। তিনি বলেন, বিশেষজ্ঞ চিকিৎসকদের অভাবে আমরা চাইলেও রোগীদের কাক্সিক্ষত সেবা নিশ্চিত করতে পারছি না। তবে আমাদের আন্তরিকতা ও চেষ্টার অভাব নেই।’ চারঘাট উপজেলা স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা অফিসার ডা. আশিকুর রহমান বলেন, দীর্ঘদিন থেকে অ্যানেসথেসিয়া এবং গাইনি সার্জনের পদটি ফাঁকা পড়ে আছে। এ ছাড়া বেশ কিছু অভিজ্ঞ চিকিৎসকের পদও দীর্ঘদিন ধরে শূন্য। জনবল ও স্বাস্থ্যসেবা নিয়ে জানতে চাইলে রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার জানান, তিনি রাজশাহীতে সবেমাত্র বদলি হয়ে এসেছেন। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

স্বাস্থ্য বিভাগের মহাপরিচালকের ওয়েবসাইটে দেওয়া স্বাস্থ্য সিস্টেমের কর্মক্ষমতা পরিমাপের ড্যাশবোর্ড থেকে পাওয়া তথ্যে দেখা যায়, বাংলাদেশের ৮টি বিভাগের ৬৪টি জেলায় দেওয়া স্বাস্থ্যসেবার মানের দিক থেকে রাজশাহীর চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থান ৩৮তম। স্বাস্থ্য কমপ্লেক্সটির স্কোর ৭৯.৬। এরপর ৭৭.২১ স্কোর নিয়ে ৭২তম অবস্থানে আছে তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ১০১তম অবস্থানে পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ১০২তম অবস্থানে মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ১০৬তম অবস্থানে দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ১৪০তম অবস্থানে বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ১৪৫তম অবস্থানে গোদাগাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ১৪৬তম অবস্থানে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ১৬৫তম অবস্থানে বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর