রবিবার, ৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

রংপুরে করোনার টিকা নিতে দ্বিধাদ্বন্দ্বে মানুষ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে আজ থেকে শুরু হচ্ছে করোনার টিকা প্রয়োগ। প্রথম ধাপে করোনাযোদ্ধা চিকিৎসকদের মাঝে টিকা নেওয়া নিয়ে আগ্রহ বেশি দেখা গেছে। এ পর্যন্ত প্রায় ৫০০ চিকিৎসক রেজিস্ট্রেশন করেছেন। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের প্রায় সব চিকিৎসকই টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন। সিভিল সার্জন জানিয়েছেন- আমিও প্রথম দিন টিকা গ্রহণ করব। এ ছাড়া সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা প্রশাসক আসিব আহসান, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী, রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নুরুন্নবী লাইজু টিকা গ্রহণ করবেন। তবে মাঠপর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণ মানুষ এখনো রয়েছে দ্বিধাদ্বন্দ্বে। সাধারণ মানুষের পাশাপাশি সচেতন মহল এমনকি সাংবাদিকরা করোনা টিকা নেবেন কি নেবেন না এখন পর্যন্ত সিদ্ধান্তে  পৌঁছতে পারেননি। সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, গত ৩১ জানুয়ারি রংপুর সিভিল সার্জন কার্যালয়ে ২ লাখ ৪০ হাজার ডোজ টিকা এসেছে। কোল্ড চেইন মেনটেইন করে টিকাগুলো ইপিআর স্টোরের আইএলআর ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে। রংপুর সদর উপজেলা বাদে বাকি ৭টি উপজেলায় টিকা পৌঁছে দেওয়া হয়েছে। সিটি করপোরেশন ও সদর উপজেলার মানুষ রমেক হাসপাতালের ৮টি বুথে এই টিকা গ্রহণ করবেন।

এ ছাড়া প্রতি উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এই ভ্যাকসিন দেওয়া হবে। এ পর্যন্ত কতজন টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন- সিভিল সার্জন এর সঠিক পরিসংখ্যান দিতে না পারলেও ৫ হাজারের বেশি মানুষ রেজিস্ট্রেশন করেছেন বলে তিনি জানান।

এদিকে মাঠপর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণ মানুষের মাঝে করোনার টিকা নিয়ে খুব একটা আগ্রহ নেই। বেশ কজন ব্যবসায়ীর সঙ্গে কথা হলে তারা বলেন, বিষয়টি আগে পর্যবেক্ষণ করি। তারপর সিদ্ধান্ত নেব। সাংস্কৃতিক অঙ্গনের বেশ কজনের সঙ্গে কথা হলে তারা বলেন, আগে পর্যবেক্ষণ করে পরে সিদ্ধান্ত নেব। এনমনকি সাংবাদিকদের মাঝেও ভ্যাকসিন নেওয়ার খুব একটা আগ্রহ লক্ষ্য করা যায়নি।

রংপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকার জানালেন, তার জানা মতে সাংবাদিকদের মধ্যে কেউ এখনো রেজিস্ট্রেশন করেননি। তিনি করোনা টিকা গ্রহণে জনগণকে উদ্বুদ্ধ করার জন্য সাংবাদিকদের  আহ্বান জানান।

সিভিল সার্জন ডা. হিরন্ব কুমার রায় বলেন, রমেক হাসপাতালেই প্রায় ৫০০ চিকিৎসক টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন। রমেক হাসপাতালের ৮টি বুথ ও উপজেলার পর্যায়ে ৭ বুথের মাধ্যমে টিকা প্রদান শুরু হবে। তিনি টিকা গ্রহণে মানুষকে উদ্বুদ্ধ করার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর