শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:২০

কাগজের আড়ালে আনা ২৬ লাখ সিগারেট জব্দ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কাগজের ভিতর লুকিয়ে বিদেশি সিগারেট আমদানি করা একটি বড় চালান জব্দ করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। এতে ২৩ হাজার কার্টনে ৪৬ লাখ শলাকা ইজি ও মন্ড ব্র্যান্ডের সিগারেট পাওয়া গেছে। সঙ্গে ১৪ টন কাগজও জব্দ করা হয়েছে বলে কাস্টমস সূত্রে জানা গেছে। এতে শর্তসাপেক্ষে আমদানিযোগ্য পণ্য সিগারেট এনে অন্তত ১১ কোটি টাকার সরকারি রাজস্ব ফাঁকির অপচেষ্টা হয়েছে। কাস্টম হাউস সূত্রে জানা গেছে, সংযুক্ত আরব আমিরাত থেকে ‘এ ফোর’ সাইজের কাগজ ঘোষণা দিয়ে এক কনটেইনার পণ্য আমদানি করে আমদানিকারক প্রতিষ্ঠান করিম ট্রেডিং। নগরের রিয়াজুদ্দিন বাজারের এ প্রতিষ্ঠান চালান খালাসের লক্ষ্যে গত ৪ ফেব্রুয়ারি সিঅ্যান্ডএফ এজেন্ট সুরমা এন্টারপ্রাইজ কাস্টম হাউসে বিল অব অ্যান্ট্রি দাখিল করে। কাস্টমসের এআইআর শাখা ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রপ্তানিকারক, তৈরি দেশ প্রভৃতি অ্যানালাইসিস করে এনবিআরের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব অ্যান্ট্রিটি লক করে রাখে। এরপর রবিবার পরীক্ষা শুরু হলে কনটেইনারের সামনের দিকে রাখা কাগজ দেখিয়ে কর্মকর্তাদের বিভ্রান্তের চেষ্টা চালায় সিঅ্যান্ডএফ এজেন্ট। সিঅ্যান্ডএফ প্রতিনিধি এ সময় কনটেইনারটির কায়িক পরীক্ষা স্থগিত করার অনুরোধ করে। তা উপেক্ষা করে রবিবার রাতেই পণ্য পরীক্ষার ব্যবস্থা নেয় এআইআর শাখা।

কনটেইনার থেকে সব পণ্য বের করে আনার পর দেখা যায়, ৩৬টি কার্টনের ওপরে এক রিম এ ফোর সাইজের কাগজ ছাড়া সবগুলোতে পাওয়া যায় সিগারেট। 

কাস্টম হাউসের সহকারী কমিশনার রেজাউল করিম জানান, এ ঘটনায় কাস্টমস আইনে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর