মঙ্গলবার, ১ জুন, ২০২১ ০০:০০ টা

এনআইডির দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতেই থাকা উচিত : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

এনআইডির দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতেই থাকা উচিত : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নাগরিকদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার দায়িত্ব সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতেই থাকা উচিত। কেননা এনআইডির সব তথ্য-উপাত্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংগ্রহ করে এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাসপোর্ট দেয়। পৃথিবীর সবদেশেই এই জাতীয় পরিচয়পত্র দেয় স্বরাষ্ট্র অথবা সংশ্লিষ্ট মন্ত্রণালয়। বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘মানস’ আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন। মানস সভাপতি অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব ও মূল-প্রবন্ধ উপস্থাপন করেন। তার গ্রন্থিত ‘ধূমপান থেকে মাদকাসক্তি’ বইয়ের মোড়ক উন্মোচনে তথ্যমন্ত্রীর সঙ্গে অংশ নেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, উপস্থাপন শিল্পী রেহানা পারভীন ও মানস সাধারণ সম্পাদক ফেরদৌস ওয়াহীদ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এনআইডি প্রসঙ্গে আরও বলেন, নির্বাচন কমিশন শুধু ভোটার তালিকা নিয়ে কাজ করে। বাংলাদেশে যখন শুধু ভোটার তালিকা প্রণয়নের প্রকল্প ছিল, তখন সেটি যৌক্তিকভাবেই নির্বাচন কমিশনের হাতে ছিল; এখন যখন ভোটার তালিকা নয়, জাতীয় পরিচয়পত্র করা হচ্ছে, তখন পৃথিবীর সব দেশের মতো এটি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হাতে থাকাই যুক্তিযুক্ত। সুতরাং এক্ষেত্রে যে সিদ্ধান্ত হয়েছে, সেটি পৃথিবীর অন্যান্য দেশের মতোই সিদ্ধান্ত।

বিএনপি নেত্রী খালেদা জিয়ার বিদেশ চিকিৎসার দাবি নিয়ে সম্প্রচারমন্ত্রী বলেন, তাকে বিদেশে নেওয়ার দাবিটা অমূলক। দেশে তার সর্বোচ্চ চিকিৎসার জন্য সরকার সব পদক্ষেপ গ্রহণ করেছে। তার পছন্দনীয় হাসপাতাল ও ডাক্তারদের মাধ্যমে তিনি চিকিৎসা পাচ্ছেন। এবং সুচিকিৎসা পাওয়ার কারণেই তিনি সুস্থ হয়ে উঠছেন। বিএনপিকে অনুরোধ জানাব, তাকে কারাগারে না রেখে প্রধানমন্ত্রী যে বাইরে রেখেছেন এজন্য প্রধানমন্ত্রী এবং সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর