রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি জালিয়াতি ও স্বেচ্ছাচারিতা চলছে

সংবাদ সম্মেলনে অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন গতকাল এক সংবাদ সম্মেলনে বলেছে, বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ট্রাস্টি বোর্ডের স্বেচ্ছাচারিতা, সীমাহীন আর্থিক দুর্নীতি, অনিয়ম বৃদ্ধি পেয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা অমান্য করে শিক্ষার্থী ভর্তি, ক্যাম্পাসের জন্য কম মূল্যের জমি বেশি দামে কিনে ৪২৫ কোটি টাকা জালিয়াতি, শিক্ষার্থীদের টিউশন ফির টাকায় গাড়ি বিলাসিতা, লাগামহীন জঙ্গি কার্যক্রম পরিচালনাসহ বিভিন্ন অভিযোগ করে সংগঠনটি। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আয়োজক ফাউন্ডেশনের উপদেষ্টা ড. সুফী সাগর সামস। লিখিত বক্তব্যে বলা হয়, বিশ্ববিদ্যালয়টির ২৫ হাজার শিক্ষার্থী একটি সিন্ডিকেটের কাছে জিম্মি। তাদের শিক্ষাজীবন চরম অনিশ্চয়তার সম্মুখীন। এখানে শিক্ষার মানও নিম্নগামী। ড. সুফী সাগর সামস বলেন, বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস করার নামে ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য আজিম উদ্দিন আহমেদ ও এম এ কাশেম সিন্ডিকেট শত শত কোটি টাকা লোপাট করেছে। পূর্বাচল সংলগ্ন নারায়ণগঞ্জের রূপগঞ্জে ২৫০ বিঘা নিচু জমি কিনে ৪২৫ কোটি টাকা লোপাট করেছে তারা। আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপারসের কাছ থেকে কমমূল্যের জমি ৭ গুণ বেশি দামে কিনেছে তারা। এ জমির বিঘাপ্রতি দাম মাত্র ৩০ লাখ টাকা হলেও আজিম-কাশেম সিন্ডিকেট কিনেছে বিঘা প্রতি দুই কোটি টাকা করে। এতে তারা জালিয়াতি করেছে ৪২৫ কোটি টাকা। সেই নিচু জমি ভরাটের নামে লোপাট করা হয়েছে ৩৫ কোটি টাকা।

আয়োজকরা বলেন, শিক্ষার্থীদের ওপর টিউশন ফির বোঝা চাপিয়ে সেই টাকায় বিলাসবহুল জীবনযাপন করেন ট্রাস্টি বোর্ডের সদস্যরা। টিউশন ফি থেকে অবৈধভাবে ট্রাস্টি বোর্ডের ৯ সদস্য ২৫ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে বিলাসবহুল ৮টি রেঞ্জ রোভার ও একটি মার্সিডিজ বেঞ্জ গাড়ি কেনেন। গাড়ির চালকদের বেতন, তেলখরচও বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া হয়। আজিম-কাশেম সিন্ডিকেট প্রতিষ্ঠানকে তাদের অর্থ আয়ের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

সংবাদ সম্মেলনে তারা বলেন, বিশ্ববিদ্যালয়টি জঙ্গিদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। হিজবুত তাহরীরসহ দেশের ভয়ঙ্কর সব জঙ্গিদের নিরাপদ আশ্রয় হয়ে দাঁড়িয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। সংবাদ সম্মেলনে অনুষ্ঠানে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাডভোকেট মুহিউদ্দিন জুয়েল, পরিচালক অ্যাডভোকেট সেলিম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর