সোমবার, ২২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ঘুষ চাওয়ার মামলায় রংপুরে এলজিইডির পাঁচ প্রকৌশলীর বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক, রংপুর

ঘুষ চাওয়ার মামলায় রংপুরে এলজিইডির পাঁচ প্রকৌশলীর বিরুদ্ধে চার্জ গঠনের মাধ্যমে বিচার কার্যক্রম শুরু করেছে আদালত। গতকাল বিকালে  রংপুর স্পেশাল জজ আদালতের বিচারক রেজাউল ইসলাম আদালতে মামলার চার্জ গঠন করা হয়।  মামলার পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে ২৫ জানুয়ারি। ঘুষ চাওয়ার অভিযোগে ঠিকাদার রবিউল আলম বুলবুল ২০১৯ সালের ৭ মে তাদের বিরুদ্ধে মামলা করেন। পাঁচ প্রকৌশলীরা হলেন, রংপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আখতার হোসেন (বর্তমানে ঢাকায় কর্মরত),  একই অফিসের সাবেক উপ-বিভাগীয় প্রকৌশলী ফিরোজ আকতার, সদর উপজেলা প্রকৌশলী শামসুল আরেফীন খান ও সাবেক সহকারী প্রকৌশলী সৌরভ কুমার সাহা। বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশন দুদকের পিপি হারুন উর রশিদ।

আদালত ও পিপি সূত্রে জানা গেছে, এলজিইডি রংপুরের আওতায় ৪ কোটি ২৬ লাখ ও ২ কোটি ৪০ লাখ টাকা প্রাক্কলিত ব্যায়ে দুটি প্যাকেজে ৬ কোটি ৬৬ লাখ টাকার দরপত্র ডাকা হয়। ২০১৯ সালের ১৩  ফেব্রুয়ারি এবং একই বছরের ৪ মার্চ দরপত্র জমা  দেন রংপুর নগরের নিউ ইঞ্জিনিয়ার পাড়ার বাসিন্দা ঠিকাদার রবিউল আলম বুলবুল। দরপত্র দুটি গ্রহণ ও অনুমোদন করার পরও নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (এনওএ) না দিয়ে রবিউল আলম বুলবুলের কাছে  মোট কাজের ২ শতাংশ হারে ঘুষ দাবি করেন দুই প্রকৌশলী আখতার হোসেন ও কাওছার আলম।

 এ অবস্থায় ঠিকাদার রবিউল ঘুষ না দেওয়ায় তাঁকে নিস্ক্রিয় হিসেবে তালিকাভুক্ত করা হয় এবং সর্বনিম্ন দরদাতা হওয়ার পরও তাঁকে কাজ না দিয়ে অন্যজনকে কাজ দেওয়া হয়। এ ঘটনায় রবিউল আলম বাদী হয়ে ২০১৯ সালের ৭ মে মামলা করেন। এই মামলার তদন্তকারী কর্মকর্তা দুদক সমন্বিত রংপুর কার্যালয়ের সহকারী পরিচালক জাহাঙ্গীর হোসেন ২০২০ সালের ৮ ডিসেম্বর আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে মামলার দুই আসামি ছাড়াও আরও তিনজন প্রকৌশলীসহ মোট পাঁচজনকে অভিযুক্ত করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর