বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিচার বিভাগকে স্বয়ংসম্পূর্ণ করতে সব ব্যবস্থা করে দিতে চায় সরকার

আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিচার বিভাগকে স্বয়ংসম্পূর্ণ করতে সব ব্যবস্থা করে দিতে চায় সরকার

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিচার বিভাগকে স্বয়ংসম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা করে দিতে চায়। যাতে জনগণ ন্যায্য বিচার পায় এবং বিচারকরা সঠিকভাবে বিচারকাজ করতে পারেন। বিচারকদের গাড়ি দেওয়ার মূল উদ্দেশ্যও তাই। গতকাল রাজধানীর নিবন্ধন অধিদফতর প্রাঙ্গণে বিচারকদের মাঝে গাড়ির চাবি হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন আইনমন্ত্রী। অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারোয়ার, যুগ্ম সচিব বিকাশ কুমার শাহাসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় মন্ত্রী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল, মানব পাচার ট্রাইব্যুনাল, সাইবার ট্রাইব্যুনাল ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারকদের ব্যবহারের জন্য ২৭টি কার এবং দুটি মাইক্রোবাসের চাবি হস্তান্তর করেন। ১২ কোটি ১৩ লাখ ৭৪ হাজার ৫০০ টাকায় গাড়িগুলো কেনা হয়েছে।

আনিসুল হক বলেন, আমরা দেখেছি বিচার বিভাগের বিচারকরা রিকশা করে, বেবি ট্যাক্সি করে কিংবা মাইক্রোবাসে করে চলাফেরা করতেন। সেই অবস্থা পরিবর্তন করার জন্য সব জেলা জজকে গাড়ি দেওয়া হয়েছে। এরপর অতিরিক্ত জেলা জজদের গাড়ি দেওয়া হয়েছে। তিনি বলেন, ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ সম্পূর্ণভাবে পৃথক করা হয়। এই পৃথকরণের কারণে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেসি আলাদা হয়ে যায় এবং বিচার বিভাগে ভৌত অবকাঠামো সম্পূর্ণভাবে পুনর্বিন্যস্ত করতে হয়।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিশ্বাস করে বিচার বিভাগের জন্য সঠিকভাবে অবকাঠামো বিন্যাস্ত করা গেলে বিচারকদের স্বাধীনভাবে বিচার করার ভিত্তি তৈরি হবে। সে কারণেই বিচার বিভাগের অবকাঠামো তৈরির ওপর জোর দেওয়া হয়েছে। ৬৪টি জেলায় ১০ তলাবিশিষ্ট নতুন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসি ভবন তৈরির প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ৩০টি জেলায় ম্যাজিস্ট্রেসি ভবন উদ্বোধন করা হয়েছে। বাকি কিছু শিগগিরই উদ্বোধন করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর