মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
ঢাবির শতবর্ষ উৎসব কাল

বর্ণিল সাজে সেজেছে ক্যাম্পাস

নাসিমুল হুদা

বর্ণিল সাজে সেজেছে ক্যাম্পাস

১৯২১ সালের পয়লা জুলাই দ্বার উন্মুক্ত হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের। সে হিসেবে শতবর্ষ পূর্তি হয়ে গেছে এ বছরের জুলাইতে। তবে করোনার কারণে সে সময় পুরোদমে উদ্‌যাপন করা যায়নি বহুল আকাক্সিক্ষত শতবর্ষ। পাঁচ মাস পার হলেও শতবর্ষ পূতি উদ্যাপনে কমতি রাখছেন না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্ণিল আয়োজনের জন্য এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

পয়লা ডিসেম্বর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে শতবর্ষ পূর্তি উৎসব উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরপর ৪ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন থাকবে সাংস্কৃতিক আয়োজন। ১৬ ডিসেম্বর আরেকটি অনুষ্ঠানের মাধ্যমে নামবে উদ্যাপনের পর্দা। সেদিন পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রঙিন সাজে সজ্জিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত রাতে ক্যাম্পাস ঘুরে দেখা গেছে কার্জন হল, কলা ভবন, ভিসি চত্বর, স্মৃতি চিরন্তন, ক্লাব ভবন, টিএসসি চত্বর, সামাজিক বিজ্ঞান ভবনসহ পুরো ক্যাম্পাস এবং ফুলার রোডসহ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও স্থাপনা লাল, সবুজ, নীল রঙের বাতির আলোয় সাজানো। এ ছাড়া ‘শতবর্ষের আলোয় ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামে লাইটবক্স ও বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড আলো ছড়াচ্ছে পুরো ক্যাম্পাসে। উৎসবের আমেজ লাগতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে। ক্যাম্পাস ঘুরে শিক্ষার্থীরা সুন্দর মুহূর্তগুলোর সাক্ষী হতে ছবি তুলে ছড়িয়ে দিচ্ছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

 

উদ্বোধনের সর্বশেষ প্রস্তুতির বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘প্রস্তুতি শেষ পর্যায়ে।

 

উদ্যাপনের সব অনুষঙ্গ ঘিরে কমিটি আছে। তারা শেষ মুহূর্তের কাজ সম্পন্ন করছেন। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী, অ্যালামনাই ও শুভাকাক্সক্ষীর অংশগ্রহণে আনন্দঘন পরিবেশে শতবর্ষ উদ্যাপনের প্রত্যাশা করছি আমরা। ’

অনুষ্ঠানসূচি অনুযায়ী উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের সভাপতিত্বে ভার্চুয়ালি বক্তব্য দেবেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। এ ছাড়া বক্তব্য দেবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ অন্য অতিথিরা। ওই অনুষ্ঠানেই শতবর্ষের তথ্যচিত্র প্রদর্শন ও শতবর্ষের থিমসং পরিবেশন করা হবে। এ ছাড়া রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত গ্রন্থ, ফটোগ্র্যাফি অ্যালবাম ও ওয়েবসাইট উদ্বোধন করবেন।

বিকালে কেন্দ্রীয় খেলার মাঠে আলোচনা সভা ও ৪ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৫টায় খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। চার দিনব্যাপী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়েরর সাবেক শিক্ষার্থী ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, ভারতীয় শিল্পী শ্রীকান্ত আচার্য, অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, সামিনা চৌধুরী, সৈয়দ আবদুল হাদী, ফরিদা পারভীন, ফাতেমা তুজ জোহরা, ফাহমিদা নবী, কুমার বিশ্বজিৎ, অধ্যাপক ড. রেজওয়ানা চৌধুরী বন্যা, শর্মিলা বন্দ্যোপাধ্যায়, সুজিত মোস্তফা, রফিকুল আলম, শুভ্র দেব, বাপ্পা মজুমদার, শারমিন সুলতানা সুমি গান, নৃত্য ও কবিতা পরিবেশন করবেন। এ ছাড়া নিজেদের পরিবেশনা নিয়ে অংশ নেবেন বিশ্ববিদ্যালয়ের সংগীত, নৃত্যকলা ও থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর