সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় কালরাত্রি

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় কালরাত্রি

মহাকাল নাট্য সম্প্রদায় আয়োজিত ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা নাট্যোৎসব’ এর দশম দিন গতকাল শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয় ‘কালরাত্রি’ -বাংলাদেশ প্রতিদিন

মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণের গল্প নিয়ে পদাতিক নাট্য সংসদ মঞ্চায়ন করল দলটির নিয়মিত প্রযোজনার নাটক ‘কালরাত্রি’। মহাকাল নাট্য সম্প্রদায় আয়োজিত ১১ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা নাট্যোৎসব’ এর দশম দিন গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইভার’ গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন ড. তানভীর আহমেদ সিডনী ও নির্দেশনায় ছিলেন ওয়াহিদুল ইসলাম। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- শাখাওয়াত হোসেন শিমুল, মো. ইমরান খাঁন, তন্ময় বিশ্বাস, সৈয়দা শামছি আরা সায়েকা, ইকরামুল ইসলাম, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, নুসরাত চমক, জবা, জিতু, জীবন, শরীফুল ইসলাম, প্রান্ত, শোভন, মশিউর রহমান প্রমুখ।

মুক্তিযুদ্ধ জাদুঘরে চলছে বিজয়ের উৎসব : বিজয়ের ৫০ বছর উদযাপনে মুক্তিযুদ্ধ জাদুঘরে চলছে আট দিনের বিজয় উৎসব। আলোচনা, নাচ, গান, আবৃত্তি, প্রামাণ্যচিত্র ও তথ্যচিত্রের প্রদর্শনী, পথনাটকসহ নানা আয়োজনে সাজানো রয়েছে ‘মুক্তিযুদ্ধের আদর্শে সম্প্রীতির বাংলাদেশ’ প্রতিপাদ্যের এই উৎসব। গতকাল ছিল আট দিনের এই উৎসবের চতুর্থ দিন। এ দিনের আসরে নানা সাংস্কৃতিক পরিবেশনা নিয়ে অংশ নেয় ঢাকা মহানগরীর ১২টি বেসরকারি পাঠাগার। অংশগ্রহণকারী পাঠাগারগুলো হলো- গ্রন্থবিতান, সীমান্ত পাঠাগার, শহীদ বুদ্ধিজীবী পাঠাগার, শহীদ বাকী স্মৃতি পাঠাগার, দনিয়া পাঠাগার, বুকল্যান্ড লাইব্রেরি, অনির্বাণ পাঠাগার, শহীদ রুমি স্মৃতি পাঠাগার, তাহমিনা-ইকবাল পাবলিক লাইব্রেরি, কামাল স্মৃতি পাঠাগার, জ্ঞানবীক্ষণ পাঠাগার ও উত্তরা পাবলিক লাইব্রেরি।

বিজয় দিবসে চ্যানেল আই প্রাঙ্গণে বিজয় মেলা ২১ : বিজয় দিবস উদযাপনে ১৬ ডিসেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ঐক্য-চ্যানেল আই বিজয় মেলা ২১’। দেশের গান, নাটিকা, আবৃত্তি, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, চিত্রাঙ্কন ইত্যাদি নানা আয়োজনে সাজানো থাকবে এবারের মেলা। ওইদিন সকাল ১১টা ৫ মিনিটে শুরু হয়ে এবারের বিজয় মেলা চলবে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। গতকাল চ্যানেল আই কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান এই আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা। সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তথ্য তুলে ধরেন ইমপ্রেস গ্রুপ ও  চ্যানেল আইয়ের পরিচালক এবং প্রকৃতি ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

এ সময় আরও উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রফিকুল আলম এবং ১৫তম এ বিজয় মেলার প্রধান পৃষ্ঠাপোষক ঐক্য.কম.বিডি-এর প্রতিনিধিরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর