বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
প্রেস ক্লাবের আলোচনা সভায় বক্তারা

তরুণদের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানালে তারা জঙ্গিবাদে জড়াবে না

নিজস্ব প্রতিবেদক

আজকের তরুণরা মুক্তিযুদ্ধ, সংস্কৃতি ও আমাদের সমাজ সম্পর্কে আজ কতটুকুু অবগত, তা নিয়ে আমরা শঙ্কিত। তরুণদের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানাতে হবে। তাহলে এই প্রজন্ম জঙ্গিবাদে জড়াবে না। গতকাল শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। তারা বলেন, এখন অনেকের মধ্যে তথাকথিত নিরপেক্ষতা দেখা যায়। তবে দেশের প্রশ্নে কোনো নিরপেক্ষতা দেখানোর সুযোগ নেই। কারণ আমরা কোনো কাগজে স্বাক্ষর করে দেশ পাইনি। রক্ত দিয়ে স্বাধীনতা অর্জন করেছি। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে জাতীয় প্রেস ক্লাবে স্মৃতিফলক স্থাপনের ঘোষণা দেন ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন।

জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বাংলাদেশের অভ্যুদয় : বুদ্ধিজীবীদের অবদান’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ক্লাবের সেমিনার, মিট দ্য প্রেস ও আন্তর্জাতিক লিয়াজোঁ উপ-কমিটির আহ্বায়ক আইয়ুব ভুঁইয়ার সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন শহীদ বুদ্ধিজীবী ডা. আবদুল আলীম চৌধুরীর কন্যা ডা. নুজহাত চৌধুরী, শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের কন্যা শমী কায়সার, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, বিশিষ্ট সাংবাদিক ফরিদ হোসেন, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক    সুভাষ চন্দ্র বাদল, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক মাঈনুল আলম ও মো. আশরাফ আলী। ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আমরা ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি। কিন্তু ‘৩০ লাখ’ শব্দটা বলতে এক সেকেন্ডও লাগে না। এই ৩০ লাখ শহীদের সঙ্গে কত ইতিহাস জড়িয়ে আছে তা নতুন প্রজন্ম জানে না। তাদের এই ইতিহাস জানানোর দায়িত্বটা আমাদের ছিল। শিক্ষক-সাংবাদিকদের ছিল। তিনি বলেন, নতুন প্রজন্মকে দোষ দিয়ে কোনো লাভ নেই। পঁচাত্তর পরবর্তী সময়ে আমাদের পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের ইতিহাস অনেক বিকৃতি করে পড়ানো হতো। মাত্র একটি বাক্যে লেখা ছিল মুক্তিযুদ্ধের ইতিহাস।
ফরিদা ইয়াসমিন বলেন, আমরা উন্নয়নের মহাসড়কে আছি। তার সঙ্গে শিল্প, সাহিত্য ও মুক্তিযুদ্ধকেও গুরুত্ব দিতে হবে। আমাদের তরুণ প্রজন্ম যদি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসটা জানে, তাহলে তারা কখনই জঙ্গিবাদে জড়াবে না। তাই তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে আমাদের সাংস্কৃতিক চর্চা আরও বাড়াতে হবে।
তিনি বলেন, একাত্তরে আমাদের বিজয় যখন সুনিশ্চিত, তখন পাকিস্তানিরা আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করা শুরু করে। আমরা হয়তো আলোচনা করি বা করব। কিন্তু শহীদ বুদ্ধিজীবীদের যে শূন্যতা তা থেকে যাবে। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে জাতীয় প্রেস ক্লাবে স্মৃতিফলক স্থাপনেরও ঘোষণা দেন ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর