শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ঘরে ঘরে জ্বর সর্দি কাশির রোগী

চিকিৎসা নিচ্ছেন বাড়িতে চাপ নেই হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে ঘরে ঘরে জ্বর, সর্দি আক্রান্ত রোগী। বাড়িতে থেকেই তারা চিকিৎসা নিচ্ছেন। সংক্রমণের হারও ৬০ ভাগের ওপরে। তবে এখনো হাসপাতালে চাপ কম। চিকিৎসাসংশ্লিষ্টরা বলছেন, জ্বর, সর্দি ও কাশির চিকিৎসা বাড়ি থেকে নিচ্ছেন বেশির ভাগ মানুষ। শ্বাসকষ্ট না হলে কেউ হাসপাতালে আসছেন না। ফলে এখনো চাপ পড়েনি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে। তবে প্রস্তুতি রয়েছে আগের মতোই।

রাজশাহীতে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাস উপসর্গের রোগী। বৃহস্পতিবার রাজশাহীতে করোনা শনাক্তের হার ছাড়িয়েছে ৭০ শতাংশের ওপর। গতকাল সকালে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানীর পাঠানো তথ্যে জানা যায়, বৃহস্পতিবার রাজশাহীর দুটি পিসিআর ল্যাবে ৪৬১ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ হয়েছেন ৩৪৫ জন। নমুনা পরীক্ষা অনুপাতে শনাক্তের হার ৭৪ দশমিক ৮৪ শতাংশ। তিনি জানান, রামেক হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছেন ৫৮ জন। একই সময়ে রামেক ল্যাবে ৩৬৭ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ এসেছে ২৮৭ জনের। এর আগের দিন বুধবার রাজশাহীতে করোনা শনাক্তের হার ছিল ৬০ দশমিক ৩৯ শতাংশ, মঙ্গলবার ছিল ৫৮ দশমিক ৬০ শতাংশ এবং সোমবার ছিল ৫৫ দশমিক ৭৮ শতাংশ।

শামীম ইয়াজদানী জানান, রেকর্ড শনাক্তের দিনে রামেক হাসপাতালের করোনা ইউনিটে আরও দুজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টার মধ্যে হাসপাতালের ২৯ ও ৩০ নম্বর ওয়ার্ডে তারা মারা যান। এর মধ্যে করোনায় মারা গেছেন একজন। তিনি কুষ্টিয়ার বাসিন্দা। এ ছাড়া করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন অন্যজন। তিনি পাবনা থেকে রামেক হাসপাতালে এসেছিলেন।

শামীম ইয়াজদানী আরও বলেন, রাজশাহীতে এখন ঘরে ঘরে করোনাভাইরাস আক্রান্ত। তারা বাড়িতে থেকেই স্বাভাবিক নিয়মে চিকিৎসা নিচ্ছেন। এতে ভালোও হয়ে হচ্ছেন। এজন্য হাসপাতালে করোনা রোগীর চাপ কম। তবে যাদের অবস্থার অবনতি ঘটছে তারাই শুধু হাসপাতালে ভর্তি হচ্ছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর