সোমবার, ৩০ মে, ২০২২ ০০:০০ টা

মানবতা রক্ষায়ও আমাদের শান্তিরক্ষীরা এগিয়ে রয়েছে

-মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক

নিজস্ব প্রতিবেদক

মানবতা রক্ষায়ও আমাদের শান্তিরক্ষীরা এগিয়ে রয়েছে

আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস পালনের অংশ হিসেবে ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে আন্তর্জাতিক সেমিনারে গতকাল আগত অতিথিরা -আইএসপিআর

প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক (অব.) বলেছেন, শান্তিরক্ষীদের পেশাগত দক্ষতা ও কঠোর পরিশ্রমের কারণে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে সেরা অবস্থানে রয়েছে। বিশ্বব্যাপী শুধু শান্তিরক্ষায়ই নয় মানবতা রক্ষায়ও আমাদের শান্তিরক্ষীরা সবার চেয়ে এগিয়ে রয়েছে। তিনি বলেন, বিশ্বশান্তি রক্ষায় আমাদের শান্তিরক্ষীদের অভূতপূর্ব অর্জনের ধারাবাহিকতা রক্ষা করতে হবে।

গতকাল বিকালে আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস পালনের অংশ হিসেবে ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে ‘শান্তিরক্ষা অপারেশনের বিবর্তনের মডেল : সময়ের প্রেক্ষাপটে প্রয়োজনীয় রূপান্তরের রূপরেখা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেমিনারে পানিসম্পদমন্ত্রী জাহিদ ফারুক, তিন বাহিনী প্রধানগণ, সাবেক সেনাপ্রধানবৃন্দ, সশস্ত্র বাহিনী ও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, নিরাপত্তা বিশ্লেষক, বন্ধুপ্রতিম দেশগুলোর সামরিক উপদেষ্টারা উপস্থিত ছিলেন।

মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক তার বক্তব্যে পরিবর্তনশীল বিশ্ব নিরাপত্তা হুমকির আলোকে সশস্ত্র বাহিনীর সদস্যদের শান্তিরক্ষা মিশনে মোতায়েনপূর্ব নিবিড় প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।

সেমিনারে বলা হয়, অপ্রতিসম হুমকির উত্থান, রাষ্ট্রবিরোধী সদস্য ও সংগঠনের উপস্থিতি, কভিড-১৯ মহামারির কারণে বিঘিœত পরিবেশ, ভূরাজনৈতিক উত্তেজনা এবং তথ্য যোগাযোগ বিপ্লব জাতিসংঘ শান্তিরক্ষা পরিস্থিতিকে বহুগুণে জটিল করে তুলেছে। ফলে শান্তিরক্ষীরা নিজেরাও আক্রমণের শিকার হচ্ছেন। পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে শান্তিরক্ষা কন্টিনজেন্টসমূহের সাংগঠনিক কাঠামো ও কার্যপদ্ধতির পরিবর্তন জরুরি বলে সেমিনারে অভিমত ব্যক্ত করা হয়। সেমিনারের পূর্বে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত জেসিও/ওআরগণের জন্য ঢাকা সেনানিবাসের মোস্তফা কামাল লাইন এলাকায় বহুতল ভবন ‘শান্তিরক্ষী নিবাস’ নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ ভবন নির্মিত হলে জাতিসংঘে মোতায়েন শান্তিরক্ষীদের পরিবারের আবাসন পরিস্থিতির উন্নতি ঘটবে বলে আইএসপিআর জানায়। শান্তিরক্ষী দিবস পালনের অংশ হিসেবে সকালে বাংলাদেশে সফররত ইউনাইটেড নেশনস ডিপার্টমেন্ট অব পিস অপারেশন-এর সামরিক উপদেষ্টা ও সহকারী মহাসচিব জেনারেল বিরামে ডিওপ এবং ভারতীয় সেনাবাহিনীর জিওসি-ইন-সি, ইস্টার্ন কমান্ড লেফটেন্যান্ট জেনারেল রানা প্রতাপ কলিতা, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেন। এর আগে সকালে তেজগাঁও পুরাতন বিমানবন্দরে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। এ ছাড়াও ঢাকাসহ অন্যান্য সেনানিবাসে বাংলাদেশি শান্তিরক্ষীদের বিভিন্ন কার্যক্রমের ওপর নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং সিলেট ও রংপুর সেনানিবাসে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সংবর্ধনা ও স¥রণসভার আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর