সোমবার, ৩০ মে, ২০২২ ০০:০০ টা

ভোটের মাঠে নির্বাচন কমিশনাররা

নিজস্ব প্রতিবেদক

ভোটের মাঠে নির্বাচন কমিশনাররা

আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী মাঠে যাচ্ছেন সিইসি ও নির্বাচন কমিশনাররা। গতকাল কুমিল্লা সিটিতে প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ও নির্বাচন কমিশনার মো. আলমগীর। এ ছাড়া গতকাল ঝিনাইদহ পৌরসভা ও সদরের দুটি ইউপি নির্বাচনের প্রতিদ্বন্দি প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। আর গতকাল সিলেটের বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। আজ খাগড়াছড়ি সফরে যাচ্ছেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা।

ভোটে প্রতিদ্বন্দ্বিতা হোক, প্রতিরোধ নয় : নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, নির্বাচনে প্রতিযোগিতা, প্রতিদ্বন্দ্বিতা থাকবে। কিন্তু প্রতিরোধ ও প্রতিহিংসা থাকবে না। সবার সম্মিলিত প্রয়াসেই একটি সুষ্ঠু, সুন্দর, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেওয়া সম্ভব। গতকাল ঝিনাইদহ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত ঝিনাইদহ পৌরসভা ও সদরের দুটি ইউপি নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি জানান, নির্বাচনের সফলতা-ব্যর্থার দায় শুধু নির্বাচন কমিশনের একার নয়। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন গণতন্ত্রের অন্যতম নিয়ামক, আর অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন যা পরবর্তী দেশ পরিচালনার জন্য যোগ্যকা ারি নির্ধারণ করবে। ঝিনাইদহ জেলা প্রশাসক মনিরা বেগম এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন। সভায় ইসি সচিবালয়ের যুগ্ম সচিব নুরুজ্জামান তালুকদার, ঝিনাইদহ পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম পিপিএম, খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুচ আলী, স্থানীয় সরকার উপপরিচালক ইয়ারুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার এস এম শাহীন, সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার ও নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এখন নির্বাচন প্রক্রিয়া স্বচ্ছ হবে :  নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, দেশে মাঝখানে কিছু সময় নির্বাচন ব্যবস্থা অগোছাল ছিল। এখন সবকিছু স্বচ্ছ প্রক্রিয়ায় অনুষ্ঠিত হবে। কে কোন দলের, কে কোন প্রতীকের তা দেখার সুযোগ নেই। তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন ভোটের ইতিবাচক ইমেজ তৈরিতে বদ্ধপরিকর। গতকাল সিলেটের বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে ‘প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের আচরণবিধি প্রতিপালন বিষয়ক’ এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিক নূরের সভাপতিত্বে এবং মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মৌলুদুর রহমানের পরিচালনায় মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মজিবুর রহমান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সাল কাদের, অতিরিক্ত পুলিশ সুপার মো. জাকির হোসেন, রিটার্নিং কর্মকর্তা মো. আলমগীর হোসেন, সহকারী রিটার্নিং কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন এবং মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর