সোমবার, ৩০ মে, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ডাটা সুরক্ষা আইনের ক্ষেত্রে স্টেকহোল্ডারদের পরামর্শ নেওয়া হবে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইন মন্ত্রী আনিসুল হক বলেছেন, ডাটা সুরক্ষা আইন প্রণয়নের ক্ষেত্রে স্টেকহোল্ডারদের যৌক্তিক পরামর্শ অবশ্যই গ্রহণ করা হবে। তবে কোনো অযৌক্তিক পরামর্শ গ্রহণ করা হবে না। গতকাল ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেটদের জন্য আয়োজিত ১৪৫তম রিফ্রেশার কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মন্ত্রী জানান, ডাটা সুরক্ষা আইনের খসড়া চূড়ান্তকরণের আগে সংবাদমাধ্যমের প্রতিনিধি, ব্যবসায়িক প্রতিনিধিসহ অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করা হবে। সারা বিশ্বে ডাটা সুরক্ষার ব্যাপারে কী কী আইন আছে, সেগুলো পর্যালোচনা করা হচ্ছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, সবার কাছে গ্রহণযোগ্য এবং যে উদ্দেশে এ প্রণয়ন করা হচ্ছে, সেই উদ্দেশ যাতে সাধিত হয়, সেই আইন করা হবে। দন্ডপ্রাপ্ত হাজী সেলিমের সংসদ সদস্য পদে থাকার সুযোগ আছে কি না জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এ ব্যাপারে সুপ্রিম কোর্টের ২-৩টি রায় আছে। আমার জানামতে হাজী সেলিম এ মামলায় দন্ডের বিষয়ে আপিল বিভাগে আপিল করেছেন।

যতক্ষণ পর্যন্ত এই আপিলের চূড়ান্ত সিদ্ধান্ত না হবে, ততক্ষণ পর্যন্ত সংসদ সদস্য পদ এফেক্টেড হয় না, এটাই কিন্তু রায়ে আছে।

আইনমন্ত্রী বলেন, বাকস্বাধীনতা ও সংবাদমাধ্যমের স্বাধীনতা বন্ধ করার জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়নি। ডিজিটাল মাধ্যমে যেসব অপরাধ হচ্ছে, সেগুলো দমন করার জন্য এ আইন করা হয়েছে। মামলাজট কমানোর গুরুদায়িত্ব বিচারকের এ কথা জানিয়ে তিনি বলেন, এ জট কমানোর ব্যাপারে বিচারকদের আরও উদ্যোগী হতে হবে। তিনি বলেন, মামলাজট কমানোর ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ২০০৯ সালের পূর্বে বিচারক ছিল মাত্র সাত থেকে আট শ। এখন এ সংখ্যা উনিশ শ’র ওপরে। এ কয়েক বছরে ১২২৫ জন বিচারক নিয়োগ দেওয়া হয়েছে। অবকাঠামো নির্মাণ করা হয়েছে। বিচারকদের যানবাহন সমস্যা সমাধানের পথে। শিগগরিই তাদের জন্য জেলা পর্যায়ে বাসস্থানের ব্যবস্থা করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর