বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

২৩০৮ কোটি টাকা ব্যয়ে ছয় ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

চাহিদা মেটাতে ৫০ হাজার টন গম ও ১ লাখ টন এমওপি সার আমদানির দুটি প্রস্তাবসহ ছয়টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ২ হাজার ৩০৮ কোটি টাকা। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোয় অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী। পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাবিরুল ইসলাম ব্রিফিংয়ে বলেন, গতকাল জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুটিসহ ছয়টি প্রস্তাব অনুমোদিত হয়েছে। এতে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৩০৮ কোটি ৫২ লাখ ৩২ হাজার ১৩৫ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১ হাজার ১০৯ কোটি ৮৩ লাখ ৯৪ হাজার ৬৩৫ টাকা এবং দেশি ব্যাংক ঋণ ১ হাজার ১৯৮ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা। ২০২২-২৩ অর্থবছরে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-২-এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। চলমান বৈশ্বিক অস্থিরতার আলোকে জরুরি খাদ্য নিরাপত্তা মজুদ নিশ্চিত করার লক্ষ্যে ৫০ হাজার টন গম আমদানির জন্য তালিকাভুক্ত সরবরাহকারীদের কাছে আন্তর্জাতিক কোটেশন আহ্বান করা হলে একটি দরপত্র জমা পড়ে, যা রেসপনসিভ হয়।

 এর আওতায় প্রতি টন ৪৭৬ দশমিক ৩৮ ডলার হিসাবে এতে মোট ব্যয় হবে ২ কোটি ৩৮ লাখ ১৯ হাজার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ২২৩ কোটি ৭৭ লাখ ৯৫ হাজার ৫০ টাকা। প্রতি কেজি গমের দাম পড়বে ৪৪ দশমিক ৭৬ টাকা।

সরাসরি ক্রয় চুক্তির আওতায় বেলগ্রেডের লিভিং স্টোন রিসোর্সের কাছ থেকে ১ লাখ টন এমওপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। বেলগ্রেডের ওই প্রতিষ্ঠানের সঙ্গে বিএডিসির চুক্তির আওতায় এ সার আমদানি করা হবে। চুক্তি অনুসারে সারের দাম নির্ধারণ করে সার আমদানি করা হবে। এতে মোট ব্যয় হবে ১১ কোটি ডলারের সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৩৯ কোটি ৫০ লাখ টাকা। প্রতি মেট্রিক টন এমওপি সারের দাম ১ হাজার ১০০ ডলার।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে প্রথম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ২০২২-২৩ অর্থবছরে পরিকল্পনা অনুযায়ী কাফকো, বাংলাদেশ থেকে ৬ লাখ টন ইউরিয়া সার কেনার সংশোধিত চুক্তি করা হয়। সে চুক্তির প্রথম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার জন্য প্রাইস অফার পাঠানোর অনুরোধ করা হলে কাফকো, বাংলাদেশ প্রাইস অফার পাঠায়। কাফকোর সঙ্গে চুক্তি অনুযায়ী সারের দাম নির্ধারণ করে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হচ্ছে। প্রতি টন ৫৬৭ দশমিক ৫০ ডলার হিসেবে সর্বমোট ১ কোটি ৭০ লাখ ২৫ হাজার ডলারের সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১৫৯ কোটি ১৮ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা ব্যয় হবে।

অতিরিক্ত সচিব বলেন, ‘গণগ্রন্থাগার অধিদফতরের বহুতল ভবন নির্মাণ’ প্রকল্পের আওতায় নয় তলা অফিস ভবন এবং ১০ তলা আবাসিক ভবন নির্মাণ পূর্তকাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৩২৭ কোটি ১৫ লাখ টাকা।

সভায় তিতাস গ্যাস ফিল্ডের লোকেশন ‘ই’ ও ‘জি’-তে ওয়েলহেড কমপ্রেসর স্থাপনের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (২০২১ সালের সংশোধনসহ)-এর আওতায় তিতাস গ্যাস ফিল্ডের লোকেশন ‘ই’ ও ‘জি’-তে ওয়েলহেড কমপ্রেসর স্থাপনের কাজ কেনার জন্য সীমিত দরপত্র পদ্ধতিতে বাংলাদেশে অবস্থানরত দুটি আন্তর্জাতিক কোম্পানির কাছে দর প্রস্তাব আহ্বান করা হয়। দুটি প্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়। গতকাল এর অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ৪০৯ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৮০৮ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, সিলেট ১০ নম্বর কূপ (অনুসন্ধান কূপ) খনন প্রকল্পের কূপ খনন অপারেশন, মালামাল, তৃতীয়পক্ষীয় প্রকৌশল সেবা ও পূর্তকাজ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৪৯ কোটি ১০ লাখ ৭৭৭ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর