বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

কৃষি খাতে এআইপি সম্মাননা পেলেন ১৩ ব্যক্তি

নিজস্ব প্রতিবেদক

কৃষি খাতে এআইপি সম্মাননা পেলেন ১৩ ব্যক্তি

কৃষি কাজে বিশেষ অবদান রাখায় গতকাল ১৩ জনের হাতে এআইপি সম্মাননা তুলে দেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক -বাংলাদেশ প্রতিদিন

বিশেষ অবদান রাখায় ‘কৃষিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি)’-২০২০ সম্মাননা পেয়েছেন ১৩ জন। কৃষি কাজ করে এ রকম জাতীয় স্বীকৃতি পাওয়ায় অভিভূত ও আবেগে আপ্লুত হয়েছেন সম্মাননাপ্রাপ্তরা। গতকাল সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এআইপি সম্মাননা প্রদান করা হয়। কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক প্রধান অতিথি থেকে এ সম্মাননা প্রদান করেন। এ সময় কৃষিমন্ত্রী বলেন, এআইপি সম্মাননা প্রবর্তন কৃষি খাতে একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে। এর ফলে কৃষি পেশার মর্যাদা আরও বৃদ্ধি পাবে। কৃষি উদ্ভাবন জাত বা প্রযুক্তি ক্যাটাগরিতে চারজন, কৃষি উৎপাদন বা বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প ক্যাটাগরিতে ছয়জন, স্বীকৃত বা সরকারি রেজিস্ট্রিকৃত কৃষি ফসল, মৎস্য, প্রাণিসম্পদ, বনজ সম্পদ, উপখাতভুক্ত সংগঠন ক্যাটাগরিতে একজন, বঙ্গবন্ধু কৃষি পুরস্কার স্বর্ণপদক একজনসহ মোট ১৩ জনকে ২০২০ সালের জন্য এ সম্মাননা দেওয়া হয়। এআইপি সম্মাননাপ্রাপ্তরা বাণিজ্য খাতের সিআইপিদের মতো সুযোগ-সুবিধা পাবেন।

 সম্মাননাপ্রাপ্তরা হলেন- অধ্যাপক ড. লুৎফুল হাসান, আতাউস সোপান মালিক, সৈয়দ আবদুল মতিন, আলীমুছ ছাদাত চৌধুরী, মো. সেলিম রেজা, মো. মেহেদী আহসান উল্লাহ চৌধুরী, মো. মাহফুজুর রহমান, মো. বদরুল হায়দার বেপারী, মো. শাহবাজ হোসেন খান, মো. সামছুদ্দিন, মো. জাহাঙ্গীর আলম শাহ, মোছা. নুরুন্নাহার বেগম ও মো. শাহজাহান আলী বাদশা।

বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদকপ্রাপ্ত বিভাগে ‘এআইপি সম্মাননা’প্রাপ্ত মোছা. নুরুন্নাহার বেগম অনুভূতি প্রকাশ করে বলেন, কৃষি কাজ করে এত বড় সম্মান পাওয়া যাবে আমরা কল্পনাও করিনি। আমাকে কেউ ১০ লাখ টাকা দিক, আমি তা চাই না। কিন্তু এ সম্মাননা অনেক বড় পাওয়া।’ তিনি বলেন, ‘মাটিকে ঘুষ দেওয়া লাগে না। মাটির সঙ্গে পরিশ্রম করলে মাটি আমাদের সঙ্গে কথা বলে।’ কৃষককে এত বড় সম্মাননা দেওয়ায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর