রবিবার, ১৪ আগস্ট, ২০২২ ০০:০০ টা

তিন বছর বন্ধ চিড়িয়াখানা, সাফারি পার্ক গড়ে তোলার পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

তিন বছরের বেশি সময় ধরে বন্ধ রাজশাহীর শহীদ এ এইচ এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা। কবে এটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে তা-ও জানাতে পারছে না সিটি করপোরেশন। তবে চিড়িয়াখানা নয়, নতুন করে অন্যত্র সাফারি পার্ক গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। রাসিকসূত্র জানান, করোনাকালে দুই দফা বন্ধের পর তৃতীয় দফায় একেবারেই বন্ধ করে দেওয়া হয় শহীদ এ এইচ এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা। দীর্ঘদিন বন্ধ থাকায় রাজশাহীসহ আশপাশের এলাকা থেকে আসা দর্শনার্থীরা ফিরে যাচ্ছেন। সেখানে এখন নির্মাণ করা হচ্ছে বঙ্গবন্ধু নভোথিয়েটার। সিটি মেয়র জানান, চিড়িয়াখানায় উল্লেখযোগ্য প্রাণী নেই।

সংস্কারকাজ শুরু হওয়ায় চিড়িয়াখানায় থাকা কিছু প্রাণী সরিয়ে নিতে বন বিভাগকে চিঠি দিয়েছে সিটি করপোরেশন। সেখানে থাকা হরিণগুলো সংরক্ষণ করা হবে। একটি পাখির খাঁচা ও কয়েকটি সাপ আছে। সেগুলো নিতে বন বিভাগকে চিঠি দেওয়া হয়েছে।

                সিটি মেয়র বলছেন, উদ্যানটি সংস্কার করে চিড়িয়াখানা সরিয়ে নেওয়া হবে শহরের এক প্রান্তে। এখন আর চিড়িয়াখানার ধারণা নেই। এজন্য গড়ে তোলা হবে সাফারি পার্ক। যেখানে পশু-পাখি স্বাধীনভাবে ঘুরে বেড়াতে পারবে। দর্শনার্থীরাও দেখার সুযোগ পাবেন। এটি নগরীর নওহাটা, দোয়ারি প্রান্তে করা হবে বলে প্রাথমিকভাবে পরিকল্পনায় আছে।

                প্রায় ৩৩ একর জমিতে নির্মিত উদ্যানটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হলেও জেলা পরিষদের কাছ থেকে ১৯৯৬ সালে বুঝে নেয় রাজশাহী সিটি করপোরেশন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর