রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
ইলেকশন মনিটরিং ফোরামের বৈঠকে বক্তারা

ব্যালটের চেয়ে ইভিএমে ভোট গ্রহণ অনেক স্বচ্ছ

নিজস্ব প্রতিবেদক

প্রচলিত প্রথাগত ব্যালট পেপারের চেয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ অনেক বেশি স্বচ্ছ। বিষয়টি জনগণকে বুঝানো নির্বাচন কমিশন ও প্রশাসনের দায়িত্ব। তাহলে আর এ নিয়ে বিভ্রান্তি থাকবে না। ইভিএম নিয়ে বিতর্ক না করে একটি ভালো নির্বাচন কীভাবে করা যায়, তা নিয়ে কথা বলা উচিত। গতকাল জাতীয় প্রেস ক্লাব ভিআইপি লাউঞ্জে এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন বক্তারা। ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার সুষ্ঠু-শান্তিপূর্ণ নির্বাচন নাগরিক প্রত্যাশা’ শীর্ষক এই বৈঠকের আয়োজন করে ইলেকশন মনিটরিং ফোরাম। নির্বাচন কমিশনের নিবন্ধিত ৩১টি পর্যবেক্ষক সংস্থার মোর্চা এটি।

বৈঠকে বুয়েটের উপ-উপাচার্য ড. আবদুল জব্বার খান বলেন, যারা ইভিএম নিয়ে প্রশ্ন তুলছেন, তারা নির্বাচন কমিশনে গিয়ে চেক করে দেখতে পারেন। দেশি-বিদেশি বিশেষজ্ঞ নিয়েও তারা বসতে পারেন। এখানে আসলে জয়-পরাজয় নিয়ে ভয়ের কারণে ইভিএমের বিরোধিতা করছে রাজনৈতিক দলগুলো। এই ভয় দূর করতে রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন দরকার।

ইভিএম বিশেষজ্ঞ ও বুয়েটের অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম বলেন, ইভিএমে ভোট কারচুপির সুযোগ নেই। এতে ইন্টারনেট সংযোগ, হ্যাক করার সুযোগ নেই। দূরনিয়ন্ত্রণ করা বা প্রোগ্রাম বদল দেওয়া সম্ভব নয়। এ নিয়ে কেউ যুক্তিযুক্ত কোনো ত্রুটি উপস্থাপন করতে পারেনি। নির্বাচন কমিশনও এ নিয়ে ওপেন চ্যালেঞ্জ করেছে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, শুরুতে সবকিছু নিয়েই সবাই আপত্তি করে। ইভিএমে নির্বাচন ভালো হবে, সেটি জনগণকে বুঝাতে পারলে এই আপত্তি আর থাকবে না।

গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আহসান উল্লাহ ও ড. মুহাম্মদ মাসুম চৌধুরী। গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন ইলেকশন মনিটরিং ফোরামের মহাসচিব আবেদ আলী।

ইলেকশন মনিটরিং ফোরামের অন্তর্ভুক্ত ৩১টি পর্যবেক্ষক সংস্থা হলো- সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, বিবি আছিয়া ফাউন্ডেশন, তালতলা যুব উন্নয়ন সংগঠন, নব জাগরণ সংস্থা, আদর্শ পল্লী উন্নয়ন সংস্থা, খুলনা মুক্তি সেবা সংস্থা, হাইলাইট ফাউন্ডেশন, রেক বাংলাদেশ, দরিদ্র ও সমাজ উন্নয়ন সংস্থা, সমাজ উন্নয়ন প্রয়াস (সউপ), ইয়ুথ ফর ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন, এলআরবি ফাউন্ডেশন, ফোরাম ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, তৃণমূল উন্নয়ন সংস্থা, অগ্রদূত, ডেভেলপমেন্ট পার্টনার ডিপি, যুব উন্নয়ন সংস্থা, এসো জাতি গড়ি, অর্গানাইজেশন ফর সোশ্যাল এডভান্সমেন্ট (ঊষা), মিতু সিতু এডুকেশন অ্যান্ড চ্যারিটেবল, রূপনগর শিক্ষা সংস্থা, ভোলা সমাজ উন্নয়ন সংস্থা, সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন, অ্যাসোসিয়েশন ফর রাইট অ্যান্ড পিস, মুক্ত আকাশ বাংলাদেশ, ফোরাম ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, ইচ্ছে ঘুড়ি ফাউন্ডেশন, এসো জাতি গড়ি বাংলাদেশ (এজিবি), সেবা সোশ্যাল ফাউন্ডেশন, হাফেজ্জী চ্যারিটেবল সোসাইটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর