বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
ভোগান্তিতে দুই দেশের পাসপোর্টধারী যাত্রীরা

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

টানা দুই দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টের সামনের অংশ। গতকাল সকাল থেকে টানা বৃষ্টির কারণে চেকপোস্টের সামনের অংশে পানি জমে তলিয়ে গেছে। সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে ভারত-বাংলাদেশ যাতায়াতকারী পাসপোর্টধারী যাত্রীদের। আখাউড়া ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, ভারতের সাতটি অঙ্গরাজ্যের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট। ভ্রমণ, চিকিৎসা ও ব্যবসায় ভিসায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে যাতায়াত করেন বাংলাদেশের বিভিন্ন জেলার মানুষ। অপরদিকে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীও বাংলাদেশে প্রবেশ করছে। এই স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৮০০ থেকে ১০০০ পাসপোর্টধারী যাতায়াত করে থাকে।

ঢাকা-চট্টগ্রাম-সিলেটসহ দেশের বিভিন্ন জেলার সঙ্গে আখাউড়া স্থলবন্দরের যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় দিন দিন ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে এই স্থলবন্দরটি। জরাজীর্ণ ভবন নিয়ে কোনোরকম কার্যক্রম চললেও দেখা যাচ্ছে অল্প বৃষ্টি হলেই ইমিগ্রেশন ভবনটির সামনে জলাবদ্ধতা সৃষ্টি হয়। যাত্রী ও কর্মকর্তারা পানিতে ভিজেই যেতে হচ্ছে ইমিগ্রেশন ভবনে। তাতে দুর্ভোগ পোহাতে হচ্ছে পাসপোর্টধারী যাত্রীদের। ভারতীয় এক যাত্রী রতন দাস বলেন, সকাল থেকে টানা বৃষ্টির কারণে প্রচুর পানি জমে আছে ইমিগ্রেশন চেকপোস্টের সামনের অংশে। ক্ষোভ নিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক একটা ইমিগ্রেশনের সামনের অংশটা এত নিচু যে, পানি অন্য কোথাও সরে যাচ্ছে না। পানি না সরার কারণে ভোগান্তিতে পড়েছি আমরা।

আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টের সহকারী উপ-পরিদর্শক দেওয়ান মোর্শেদুল হক ভোগান্তির কথা স্বীকার করে বলেন, ইমিগ্রেশন ভবনটি মূল সড়ক থেকে নিচু জায়গায় অবস্থিত। সে জন্য বৃষ্টি হলেই এখানে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়। টানা দুই দিন বৃষ্টি থাকায় পাশের পুকুরের পানি বৃদ্ধি পেয়ে ভবনের সামনে চলে এসেছে। বৃষ্টি কমে গেলে পানি নেমে যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর