মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

আরবের খেজুর চাষ মুজিবনগরে

মেহেরপুর প্রতিনিধি

আরবের খেজুর চাষ মুজিবনগরে

মুজিবনগর কমপ্লেক্সের পূর্বপাশে প্রায় শতাধিক গাছে থোকায় থোকায় ঝুলছে আরবের খেজুর। স্বাদে গন্ধে ও পুষ্টিতে কোনো অংশেই কম নয় মুজিবনগরে উৎপাদিত আরবের এই খেজুর। আমদানিনির্ভর মধ্যপ্রাচ্যের ফল খির খেজুর। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে দেশেই এ ফল উৎপাদনের দ্বার খুলতে যাচ্ছে। ১০টি জাত নিয়ে মেহেরপুরের মুজিবনগরে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে চাষ। কয়েকটি জাত বাছাই করে কৃষকদের মধ্যে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা চলছে বলে জানায় কৃষি বিভাগ। ‘মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের’ আওতায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট কুষ্টিয়া কেন্দ্র মুজিবনগর মুক্তিযুদ্ধ কমপ্লেক্স চত্বরের পূর্বপাশে ২০১৪ থেকে খেজুরের চাষ শুরু করে। কাতার, ওমান, দুবাই, ইরান, সৌদি, সুদান থেকে আজোয়া, আম্বার, লুলু, খালাস, ডেগলেটনুর, কালমি, মাকতুম, সুক্কারি, বাহারি ও মরিয়ামসহ ১০টি জাতের বীজ নিয়ে আসে মধ্যপ্রাচ্য থেকে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, কুষ্টিয়া। চলতি মৌসুমে দেড় শতাধিক গাছে খেজুর ধরেছে। বাগান পরিচর্যাকারী মনিরুল বলেন, খেজুর গাছের পরাগায়ন পোকামাকড়, মৌমাছি কিংবা বাতাসের মাধ্যমে খুব কম হয়। তাই হাত দিয়ে অথবা মেকানিক্যাল পদ্ধতিতে পরাগায়ন করতে হয়।

 বাগানে ১০০টি স্ত্রী গাছের সঙ্গে মাত্র একটি পুরুষ গাছ থাকলেই পরাগায়নের জন্য যথেষ্ট। আরবের খেজুর মুজিবনগরে সফলভাবে চাষ করায় খেজুর চাষের অপার সম্ভাবনা দেখছে এলাকার কৃষকরা।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক এ কে এম কামরুজ্জামান বলেন, মেহেরপুরের মাটি অত্যন্ত উর্বর। এই উর্বরতাকে কাজে লাগিয়ে ২০১৪ সাল থেকে ব্রি রাইস ফার্মিং সিস্টেমের আওতায় মুজিবনগর প্রকল্প নামে এই গবেষণা শুরু হয়েছে। ইতোমধ্যে বেশ ভালো ফলও পাওয়া গেছে। খেজুর ও চারা উৎপাদন ছাড়াও এর সঙ্গে পরীক্ষা করা হচ্ছে অন্যান্য ফসলের এগ্রোফরেস্ট্রি সিস্টেম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর