রবিবার, ১৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিএনপি অংশ নিচ্ছে না, স্বতন্ত্র পরিচয়ে মাঠে জামায়াত প্রার্থী

রসিক নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না। দলটির অভিযোগ, বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। সে আশঙ্কা থেকেই বিএনপির এ ঘোষণা। অন্যদিকে এবার জামায়াতে ইসলামী স্বতন্ত্র পরিচয়ে প্রতিদ্বন্দ্বিতা করবে। ফলে রসিক নির্বাচন ঘিরে নতুন মেরুকরণ দেখা দিয়েছে। জানা গেছে, রসিক নির্বাচনে অংশগ্রহণের জন্য কয়েক মাস আগে থেকে মহানগর বিএনপি আহ্বায়ক সামছুজ্জামান সামু, বিএনপি নেতা কাওসার জামান বাবলা ও যুবনেতা নাজমুল আলম নাজু প্রচারণা চালিয়ে আসছেন। গতকাল দুপুরে সামছুজ্জামান সামুর সঙ্গে কথা হলে তিনি স্পষ্ট জানিয়ে দেন, আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনে বিএনপি যাবে না। এটা দলীয় সিদ্ধান্ত। নির্বাচনের দিন কর্মীরা ঘরে থাকবেন। তারা ভোট দিতে যাবেন না। সরকার নীলনকশার নির্বাচনের পাঁয়তারা করছে। এ সরকারের অধীনে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হবে না। তাই বিএনপি রংপুর সিটি নির্বাচনে অংশ নিচ্ছে না।

এদিকে বিএনপি নির্বাচন না করলেও তাদের জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর মহানগরের সাবেক আমির মাহবুবুর রহমান বেলাল স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি এবং তার সমর্থকরা প্রচারণাও চালাচ্ছেন।

নির্বাচন বিশ্লেষকদের মতে, বিগত নির্বাচনে বিএনপি প্রার্থী ৩৭ হাজার ভোট পেয়েছিলেন। এবার বিএনপি অংশগ্রহণ না করলে বিএনপির সব ভোট জামায়াতের পক্ষে পড়বে। এ ছাড়া জামায়াতের নিজস্ব ভোটব্যাংক রয়েছে। মাহবুবুর রহমান বেলালের পক্ষে ইতোমধ্যে কর্মীরা মাঠে রয়েছেন। বিএনপির ছায়া সমর্থন নিয়ে জামায়াত এগিয়ে যেতে পারে। ফলে নির্বাচনে জামায়াত একটা ফ্যাক্টর হতে পারে বলে অনেকে মনে করেন। অনেকে মনে করেন বেলাল নির্বাচন করলে জাতীয় পার্টির একটি অংশও তাকে ভোট তিনি পারেন।

মাহবুবুর রহমান বেলাল বলেন, ‘আমি জামায়াতে ইসলামীর সঙ্গে জড়িত থাকলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে রসিক নির্বাচনে লড়ব। আশা করি সুষ্ঠু নির্বাচন হলে বিজয়ী হব। খুব দ্রুত আনুষ্ঠানিক প্রচারণায় নামব।’ নির্বাচিত হলে তিনি পরিচ্ছন্ন ও সুন্দর নগরী উপহার দিতে পারবেন বলে আশা ব্যক্ত করেন।

এদিকে নির্বাচন ঘিরে আওয়ামী লীগের ছয়-সাত জন প্রার্থী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজনকে মনোনয়ন দেবেন। এ ছাড়া এখন পর্যন্ত জাতীয় পার্টির একক প্রার্থী রয়েছেন বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। ২৭ ডিসেম্বর ইভিএমের মাধ্যমে এ সিটিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত ইসির।

সর্বশেষ খবর