শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

নাগরিক অধিকার হরণ করছে সরকার : বাম জোট

নিজস্ব প্রতিবেদক

সভা-সমাবেশ-মিছিলে বাধাদান করে আওয়ামী সরকার নাগরিকদের সাংবিধানিক অধিকারকে ক্রমাগত হরণ করে চলেছে বলে দাবি করেছে বাম গণতান্ত্রিক জোট। গতকাল এক সংবাদ সম্মেলনে জোট নেতারা সরকার ও পুলিশ কর্তৃক বিরোধী মত দমনের হীনপথ পরিহার করে শান্তিপূর্ণভাবে রাজনৈতিক দলের সভা-সমাবেশ করতে দেওয়া, বিএনপি অফিসে হামলা, টিয়ারশেল নিক্ষেপ ও হত্যাকান্ডের সঙ্গে জড়িত পুলিশের বিচার, মির্জা ফখরুলসহ গ্রেফতারকৃত নেতৃবৃন্দের মুক্তি, নিহতের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা প্রদান এবং গণগ্রেফতার ও গায়েবি মামলা বন্ধের দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাম জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, সরকারের দুঃশাসন ও লুটপাটের কারণে জাতীয় ও জনজীবনে সংকট সর্বগ্রাসী রূপ নিয়েছে। দেশের অর্থনীতির ভঙ্গুর চিত্র সংবাদপত্রে প্রকাশ পাচ্ছে। সরকারের পৃষ্ঠপোষকতায় ব্যাংক ডাকাতেরা ঋণ নিয়ে বিদেশে পাচার করে ব্যাংকগুলো ফোকলা করে ফেলেছে।

সিন্ডিকেট ব্যবসায়ীরা চাল, ডাল, তেল, চিনিসহ নিত্যপণ্যের দাম দফায় দফায় বাড়িয়ে জনদুর্ভোগ ক্রমাগত বাড়িয়ে তুলেছে। অন্যদিকে গণতন্ত্রহীনতা ও অস্থিতিশীল রাজনৈতিক পরিবেশে বিদেশি শক্তি ও দেশের অভ্যন্তরের অন্ধকারের শক্তিও মাথাচাড়া দিয়ে উঠছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে মানুষ যখন উদগ্রীব হয়ে রাস্তায় নামছে তখন পুলিশ দিয়ে মানুষ খুন করে, গায়েবি মামলা দিয়ে গ্রেফতার, দমন-পীড়নের পথে সরকার ক্ষমতা আঁকড়ে থাকতে চাইছে। রাজনৈতিক দলের সভা-সমাবেশ, মিছিল করার অধিকার দেশের সংবিধান দ্বারা সংরক্ষিত। কিন্তু শাসক সরকার জনগণের সব সাংবিধানিক অধিকার হরণ করে দেশকে পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে।

গণতান্ত্রিক অধিকার হরণ, সভা-সমাবেশে বাধাদান, হামলা-গায়েবি মামলার প্রতিবাদে এবং ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় ১৩ ডিসেম্বর দেশব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ দিবস পালনের কর্মসূচি ঘোষণা করা হয় সংবাদ সম্মেলনে। এ সময় বাম জোটের কেন্দ্রীয় নেতা বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদকমন্ডলীর সদস্য আবদুস সাত্তার, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের-বাসদ (মার্কসবাদী) সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আবদুল আলী, সিপিবির সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর