মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

শীত আগমনী উৎসবে রাবির চারুকলার শিক্ষক-শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি

শীত আগমনী উৎসবে রাবির চারুকলার শিক্ষক-শিক্ষার্থীরা

নকশিকাঁথা, পিঠাপুলি ও নাচে-গানে শীত আগমনী উৎসবে মেতে উঠেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা। শীত ঋতুকে বরণ করতেই এই বর্ণিল আয়োজন করা হয়েছে। গতকাল বেলা ১১টায় চারুকলায় এই উৎসবের উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর।

এ সময় তিনি বলেন, আমাদের ঋতুবৈচিত্র্যের শীতকাল অন্যতম। এই ঋতু উপভোগেরই বিষয়। কেননা বছরের বেশির ভাগ সময় আমরা গরমে পার করি। কিন্তু অল্প সময়ের জন্য শীত আসে। তাছাড়া এটা অধিক উপভোগ্য করে নানা রকমের পিঠাপুলি। যার অন্যতম আকর্ষণ এই চারুকলা। এখানকার উৎসব ও পিঠাপুলি ক্যাম্পাসে সবাই উপভোগ করেন। তাই বাঙালি ঐতিহ্যকে ধরে রাখতে এমন আচার-অনুষ্ঠান চালু রাখার আহ্বান জানান তিনি। চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক অবাইদুর রহমান প্রামাণিক, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক আবদুস সোবাহান এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সভাপতি টি এম এম নূরুল মোদ্দাসের চৌধুরী প্রমুখ। অনুষদ ঘুরে দেখা গেছে, রংধনুর রঙে সাজানো হয়েছে চারুকলার প্রধান ফটকের রাস্তা। ভিতরে ঢুকতেই দৃষ্টিনন্দন কৃত্রিম পদ্ম পুকুর।  যার চারপাশে প্রজ্বলিত মাটির প্রদীপ। গাছে গাছে ডানা মেলে উড়ছে কৃত্রিম পাখি, রাস্তার পাশ ঘেঁষে রয়েছে হলুদ সূর্যমুখীর ফুল। মঞ্চের সামনে শোভা পাচ্ছে ঢেঁকির ডামি। এমনকি রংবেরঙের সেজেছে মঞ্চ ও ভবন। চত্বরে বসেছে চারুকলা শিক্ষার্থীদের তৈরি রকমারি পিঠাপুলির স্টল, নকশীকাঁথাসহ হাতে তৈরি নানা আসবাবপত্র।

এমনকি দুপুর থেকে বাঙালি সংস্কৃতির গান ও নৃত্য মেতে উঠেছে পুরো অনুষদ প্রাঙ্গণ।

এই উৎসবের আয়োজন করেছেন চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। তারা বলেন, বাঙালির চিরায়ত সংস্কৃতি লালন করতেই চারুকলায় এমন উৎসবের আয়োজন করা হয়ে থাকে। তাই এই উৎসবের মাধ্যমে আমরা শীতকে বরণ করার পাশাপাশি বাঙালি সংস্কৃতিকে ছড়িয়ে দিতে চাই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর