বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় প্রস্তুতি খুলনায়

নদী সংযুক্ত আউটলেট নির্মাণ, পুকুর খাল ড্রেন ও পার্কের উন্নয়ন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় খুলনায় ৪৯১ কোটি ২৮ লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। গতকাল কমিটির চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পে শহরের জলাবদ্ধতা নিরসনে নদী সংযুক্ত আলুতলা আউটলেট উন্নয়ন ও লবণচরায় পাম্পিং স্টেশন নির্মাণ করা হবে। এ ছাড়া সোনাডাঙ্গা বাইপাস রোড ও ড্রেন উন্নয়ন, নবীনগর সাব-ক্যাচমেট ড্রেন উন্নয়ন, নিরালা খাল, বাস্তুহারা খাল, দেয়ানা চৌধুরী খালের উন্নয়ন ও বাস্তুহারা খালের সংযুক্ত ড্রেনের উন্নয়ন, শহররক্ষা বাঁধ, রিভারফ্রন্ট পার্ক নির্মাণ ও ২৩টি পুকুর উন্নয়ন করা হবে। এর মধ্যে আলুতলা আউটলেট গেট ও লবণচরা পাম্পিং স্টেশন গেটে বিদ্যমান কাঠামো ভেঙে কংক্রিট সুপারস্ট্রাকচারের পুনর্গঠন, কংক্রিট গাইড দেয়াল দিয়ে চ্যানেলের নিচের ক্ষয় সুরক্ষা ও নতুন মোটরযুক্ত গেট স্থাপন করা হবে। এ ছাড়া পাম্প হাউস নির্মাণ ও রূপসা রিভারফ্রন্ট উন্নয়নে ০.৬৪ একর জমি অধিগ্রহণ করা হবে। সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) নগরবিদ আবির-উল জব্বার এ তথ্য জানিয়েছেন।

জানা যায়, প্রকল্প ব্যয়ের ৩৬ শতাংশ (১৭৮ কোটি ৪৬ হাজার টাকা) সরকার (জিওবি), ৬৩ শতাংশ (৩১২ কোটি ২৮ লাখ টাকা) জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক এবং ১ কোটি টাকা কেসিসির নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে। বাস্তবায়নকাল নির্ধারণ হয়েছে ২০২৩-এর জানুয়ারি থেকে ২০২৭-এর ডিসেম্বর পর্যন্ত। শহরের জনসংখ্যা বৃদ্ধি, দ্রুত নগরায়ণ ও শহরমুখী ক্রমবর্ধমান জলবায়ু উদ্বাস্তুদের নাগরিক সেবা, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাব মোকাবিলায় এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

সিটি মেয়র বলেন, খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়নে প্রধানমন্ত্রী সব সময়ই আন্তরিক। কেসিসির নগরবিদ আবির-উল জব্বার বলেন, প্রকল্পটিতে টেকসই ও নান্দনিক শহরের সুপরিকল্পিত নিষ্কাশনব্যবস্থার নিশ্চয়তা এবং জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় গুরুত্ব দেওয়া হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর