রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বায়ুদূষণ কমাতে রয়েছে রাষ্ট্রীয় উদ্যোগের অভাব

আইপিডির পর্যালোচনা অনুষ্ঠানে বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদক

বায়ুদূষণ কমাতে রয়েছে রাষ্ট্রীয় উদ্যোগের অভাব

ঢাকাসহ আশপাশের নারায়ণগঞ্জ, গাজীপুর, সাভার এলাকার বায়ু দূষণ উদ্বেগজনক পর্যায়ে রয়েছে। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন- ঢাকা ও এর আশপাশের এলাকার জলাভূমি ভরাট এবং সবুজ এলাকা ও সবুজায়ন কমে যাওয়া, নিয়ন্ত্রণহীন অবকাঠামো ও ভবন নির্মাণ, নগর ও পরিবেশের ভারবহন ক্ষমতার মাত্রাতিরিক্ত জনসংখ্যা, অবকাঠামো ও উন্নয়ন কর্মকান্ড, পার্ক-উদ্যান-খেলার মাঠে প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে দিয়ে কংক্রিটনির্ভর উন্নয়ন প্রকল্প গ্রহণ, যানবাহনের নিয়ন্ত্রণহীন গতি প্রভৃতি কারণে বায়ু দূষণ নিয়ন্ত্রণহীন মাত্রায় চলে গেছে। এই বায়ু দূষণ কমানোর জন্য রাষ্ট্রীয় পর্যায়ে যথাযথ উদ্যোগের অভাব রয়েছে। গতকাল ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) অনলাইনে আয়োজিত ‘রাজধানীর বিপর্যস্ত বায়ু : নগরায়নের বিদ্যমান প্রেক্ষিত ও করণীয়’ শীর্ষক ‘আইপিডি নগরায়ন ও উন্নয়ন বিষয়ক পর্যালোচনা’ অনুষ্ঠানে পরিবেশ, পরিকল্পনা ও উন্নয়ন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এসব মতামত তুলে ধরেন।

পর্যালোচনা অনুষ্ঠানে আইপিডির পক্ষ থেকে বলা হয়, সামগ্রিক জনস্বাস্থ্য, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার্থে নীরব ঘাতক বায়ু দূষণের মতো অপরাধকে জনস্বাস্থ্যগত অপরাধ বিবেচনায় নিয়ে পরিবেশ আইনের প্রয়োজনীয় সংশোধনী এনে দন্ড ও শাস্তির বিধান প্রণয়ন করা দরকার।

পাশাপাশি দূষণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি, গোষ্ঠী ও প্রতিষ্ঠানকে দ্রুত আইনের আওতায় নিয়ে আসা প্রয়োজন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইপিডির  নির্বাহী পরিচালক  অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান। আরও বক্তৃতা করেন আইপিডি উপদেষ্টা অধ্যাপক ড. আকতার মাহমুদ, আইপিডি পরিচালক মোহাম্মদ আরিফুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জামালউদ্দিন, কানাডার সেন্ট মেরি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিষয়ক গবেষক মো. মনিরুজ্জামান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর