সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সানেমের সম্মেলনে অর্থনীতিবিদরা

উন্নয়নের সঙ্গে রাজনৈতিক ব্যবস্থাপনায় অসামঞ্জস্য

নিজস্ব প্রতিবেদক

আমরা যে উন্নয়নের স্বপ্ন দেখছি, তার সঙ্গে এই রাজনৈতিক ব্যবস্থাপনার অসামঞ্জস্য রয়েছে বলে  মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেরো দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেছেন, আমাদের উন্নয়নের মডেল দৃশ্যমান। আপনি মেগাপ্রকল্পে যে টাকা দিয়েছেন তার অর্ধেক দিয়েছেন স্বাস্থ্য খাতে। এই যে অসামঞ্জস্য, তা দিন দিন প্রকট হয়ে উঠছে, বিশেষ করে যারা পিছিয়ে পড়া মানুষ, তাদের ক্ষেত্রে।’ গতকাল রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে সাউথ এশিয়ান ইকোনমিক মডেলিং (সানেম) আয়োজিত বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলন-২০২৩-এর প্যানেল আলোচনায় দেবপ্রিয় ভট্টাচার্য এসব কথা বলেন।

প্রসঙ্গত, চলতি ২০২২-২৩ অর্থবছরে স্বাস্থ্য খাতে বরাদ্দ রয়েছে জাতীয় বাজেটের মাত্র ৫.৪ শতাংশ। ‘রাষ্ট্র ও ব্যবসায়ীদের মধ্যে ক্ষমতার সমীকরণ : বাংলাদেশে পুঁজিবাদের বিকাশ’ শীর্ষক প্যানেল আলোচনায় সভাপতিত্ব করেন সিপিডির সম্মাননীয় ফেলো রওনক জাহান। প্যানেল আলোচনায় আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ, গবেষণাপ্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) জ্যেষ্ঠ অর্থনীতিবিদ আশিকুর রহমান প্রমুখ।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘ইতিহাস পর্যালোচনা করলে আমরা দেখব বাংলাদেশে পুঁজিবাদের বিকাশ ঘটেছে স্বাধীনতার পরবর্তী সময়ে। সে সময়ও কিন্তু পরিত্যক্ত সম্পত্তি লুন্ঠনের মধ্য দিয়ে এই কাজের সূত্রপাত ঘটেছিল। পরবর্তী সময়ে বৈদেশিক সাহায্যপুষ্ট নানা প্রকল্প, যা আদৌ দরকার ছিল না, সেসব প্রকল্প থেকে পুঁজি গঠনের চেষ্টা করা হয়েছে। আশির দশকে শিল্প ব্যাংক থেকে শিল্পায়নের জন্য টাকা দেওয়া হয়েছিল, কিন্তু তা আর ফিরে আসেনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর