শুক্রবার, ১০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

১২ দরপ্রস্তাবে অনুমোদন ক্রয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

এলএনজি ও চিনি আমদানিসহ ১২টি দরপ্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ২ হাজার ১০১ কোটি ৬৯ লাখ টাকা। জ্বালানির চাহিদা মেটাতে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানি করা হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে, নৌপরিবহন মন্ত্রণালয়ের ছয়টি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং শিল্প মন্ত্রণালয়ের দুটি। এই ১২টি দরপ্রস্তাবে মোট ব্যয় হবে ২ হাজার ১০১ কোটি ৬৯ লাখ ৩৯ হাজার ৭০৭ টাকা। সভায় বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৩ সালের চতর্থ) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬১৮ কোটি ২১ লাখ ১৯ হাজার ৪১৯ টাকা। সভায় ‘ময়মনসিংহে কেওয়াটখালী সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

এ জন্য ব্যয় হবে ৫৯ কোটি ৯৪ লাখ ৭ হাজার ৩৮৫ টাকা। পৃথক দুটি প্রস্তাবে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ টন এবং আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আরও ১২ হাজার ৫০০ টন চিনি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। স্থানীয়ভাবে গ্লোবাল করপোরেশন, ঢাকা নামে একটি প্রতিষ্ঠান প্রতি কেজি চিনি ১০৬ টাকা দামে সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১৩২ কোটি ৫০ লাখ টাকা। অপর একটি প্রস্তাবে ১২ হাজার ৫০০ টন চিনি সরবরাহ করবে গোল্ডেন উইংস জেনারেল ট্রেডিং এফজেডই, ইউএই (স্থানীয় এজেন্ট : সঞ্জিব লিমিটেড, ঢাকা)। প্রতি টন চিনি ৮৮ হাজার ৮৪৮ টাকা দরে সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।

সভায়, ‘চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ (প্রথম সংশোধিত)’ প্রকল্পের আওতায় পানগাঁও এলাকায় একটি কার্গো টার্মিনাল নির্মাণ বিষয়ক একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ১৬৩ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬০৪ টাকা।

চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্পের আওতায় শ্মশানঘাট নতুন প্যাসেঞ্জার টার্মিনালের উন্নয়নের পূর্ত কাজ ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৮৭ কোটি ৩৪ লাখ ৯৪৬ টাকা। এ ছাড়াও সভার টেবিলে উপস্থাপিত শিল্প মন্ত্রণালয়ের দুটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এর মধ্যে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ১৩তম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ে ব্যয় হবে ১০৫ কোটি ৬২ লাখ ৪৭ হাজার ৬৮৭ টাকা। সৌদি আরব থেকে ১৯তম লটে ৩০ হাজার মে. টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১০৭ কোটি ২৮ লাখ ৭৬ হাজার ১০১ টাকা। এর আগে, অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় দুটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর