শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

খুলনায় পদে পদে যাত্রী ভোগান্তি

অবৈধ যানের দাপট, ইজিবাইকের আলাদা রুট চিহ্নিত হয়নি

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় পদে পদে যাত্রী ভোগান্তি

খুলনা নগরীর সড়ক পথে ধারণক্ষমতার চেয়ে বেশি যানবাহন চলছে। এসব যানবাহনে অধিকাংশের ফিটনেস, রুট পারমিট বা বৈধ কাগজপত্র নেই। অপেক্ষাকৃত সরু সড়কে ‘গলার কাঁটা’ ইজিবাইক। সিটি করপোরেশন নগরীতে ৮ হাজার ইজিবাইক চলাচলে অনুমতি দিলেও বাস্তবে চলছে ৩০ হাজার। ট্রাফিক পুলিশ অভিযান চালিয়ে কাগজপত্র দেখলে সে সময়ে নানা বাহানা আর অজুহাতে পার পেয়ে যায় তারা। অনিয়ন্ত্রিত যানবাহনের কারণে নগরীতে যানজট যেমন বাড়ছে, তেমনি ঘটছে দুর্ঘটনাও। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) তথ্যানুযায়ী, খুলনা সার্কেলের আওতায় বর্তমানে প্রায় ২৫ হাজার মোটরসাইকেল, ১৭ হাজার বাণিজ্যিক ও চার হাজার ব্যক্তিগত যানবাহন রয়েছে। এর মধ্যে প্রায় ২ হাজার ৯০০ যানবাহন ফিটনেসবিহীন রয়েছে। এতে বাড়ছে যাত্রী ভোগান্তি। জানা যায়, খুলনায় অব্যাহতভাবে যানজট বাড়তে থাকলে ২০১৬ সালের ১১ মে খুলনার তৎকালীন বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদের সভাপতিত্বে ইজিবাইক নিয়ন্ত্রণে প্রথম সভা অনুষ্ঠিত হয়। এরপর ২০২১ সালে নগরীর আটটি প্রবেশ পথে গল্লামারী ব্রিজ, ময়ূর নদে ব্রিজ, খানজাহান আলী (রহ.) সেতু, মোস্তর মোড়, বাস্তুহারা, তেলিগাতী ল্যাবরেটরি মোড়, যোগীপোল ও বাদামতলা বিআরটিএ অফিস মোড়ে চেকপোস্ট দিয়ে বাইরের ইজিবাইক শহরে ঢুকতে বাধা দেয় সিটি করপোরেশন। কিন্তু চলাচলরত ইজিবাইকে এক ধরনের রং ও রুট নির্ধারণের সিদ্ধান্ত বাস্তবায়িত না হওয়ায় সে উদ্যোগ ভেস্তে যায়। এমনকি যানজট নিরসনে সড়কগুলোতে ব্যাটারিচালিত রিকশা চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল সিটি করপোরেশন। কিন্তু নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে ব্যাটারিচালিত রিকশাভ্যান দাপিয়ে বেড়াচ্ছে সড়কে। ফলে নগরীর ব্যস্ততম সড়ক যানজটমুক্ত হওয়ার স্বপ্ন ফিকে হয়ে গেছে। নিরাপদ সড়ক চাই খুলনা নগরীর সভাপতি ইকবাল হোসেন বিপ্লব বলেন, শহরে অবৈধ ইজিবাইক চলাচলে পরিবহন সেক্টরের সিন্ডিকেট কাজ করছে। ইজিবাইক মাহেন্দ্র চালকের কাছ থেকে সমিতির নামে চাঁদা আদায় করা হয়।

তারাই শহরের মধ্যে সুবিধাজনক নগর পরিবহন চলাচলে বাধা দিচ্ছে। সড়কের ধারণ ক্ষমতার অতিরিক্ত ইজিবাইক চলাচলে রূপসা স্ট্যান্ড রোড থেকে সিটি কলেজ মোড় পর্যন্ত দীর্ঘপথে সারাক্ষণ যানজট লেগেই থাকে। অদক্ষ চালক যত্রতত্র যাত্রী নিতে দাঁড়ানোর ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। ইজিবাইকের কারণে পিকচার প্যালেস, ডাকবাংলো মোড়, মডার্ন ফার্নিচার মোড়, সাতরাস্তা মোড়, সোনাডাঙ্গা বাস টার্মিনাল, গল্লামারী মোড় এলাকায় যানজট হচ্ছে। দীর্ঘদিন নগরবাসী যানজটের দুর্ভোগে অতিষ্ঠ হলেও স্থায়ী সমাধান হয়নি।

বিআরটিএ খুলনা সহকারী পরিচালক (ইঞ্জি.) প্রকৌশলী তানভীর আহমেদ বলেন, ফিটনেসবিহীন ও রুট পারমিট না থাকা গাড়িতে অভিযান চালিয়ে জরিমানা আদায় করা হচ্ছে। তবে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ্জামান বলেন, পরিস্থিতি ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। অবৈধ যানবাহন বন্ধে কেসিসি-ট্রাফিক বিভাগের মধ্যে সমন্বয় না থাকায় ভোগান্তি বাড়ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর