সোমবার, ২৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রত্যয়

প্রতিদিন ডেস্ক

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রত্যয়

মহান স্বাধীনতা দিবসে সাভার স্মৃতিসৌধে শুভেচ্ছা জানান- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ -বাংলাদেশ প্রতিদিন

সারা দেশে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস    উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল দিনব্যাপী সরকারি বেসরকারি সংস্থা, রাজনৈতিক দল, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নানা কর্মসূচি পালন করেছে। এ সময় স্মার্ট   বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয় গ্রহণ করেন অংশগ্রহণকারীরা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

চট্টগ্রাম : নগরীর মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. আমিনুর রহমান এনডিসি, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, জেলা পুলিশ সুপার এস এম শফি উল্লাহ, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা   মোজাফফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার (ভারপ্রাপ্ত) একেএম সরোয়ার কামালসহ অন্য সরকারি দফতরের কর্মকর্তারা। বিকালে চট্টগ্রাম সার্কিট হাউস সম্মেলন কক্ষে ৩৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেওয়া হয়। এ ছাড়া চট্টগ্রাম নগর আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ৫০ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা জানায়। নৌবাহিনীর যুদ্ধজাহাজ সবার জন্য উন্মুক্ত করা হয়। সিলেট : শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানায় শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ সিলেট। সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট সিটি করপোরেশন, বিভাগীয় কমিশনার কার্যালয়, রেঞ্জ ডিআইজি কার্যালয়, মহানগর পুলিশ, জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা ও মহানগর বিএনপি, সিলেট জেলা প্রেস ক্লাব, জেলা সিভিল সার্জন, সদর উপজেলা প্রশাসন, আরআরএফ, জাতীয় পার্টি, ছাত্রলীগ, ছাত্রদল, ওয়ার্কার্স পার্টি, কমিউনিস্ট পার্টি, মহিলা আওয়ামী লীগ, মহিলা দল, জাসদ ও বাসদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অপরদিকে, মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে সিলেট সিটি করপোরেশন ও জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। বরিশাল : বঙ্গবন্ধু উদ্যানে আনুষ্ঠানিক জাতীয় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার মো. আমীন-উল আহসান। পরে সীমিত পরিসরে কুচকাওয়াজ এবং শরীর চর্চা ও কীর্তনখোলা নদীর বিআইডব্লিউটিএ ঘাটে নৌ বাহিনীর জাহাজ প্রদর্শন করা হয়। এ ছাড়া সকাল ১০টায় নগরীর ওয়াপদা কলোনির স্মৃতি-৭১ নির্যাতন কেন্দ্র ও বধ্যভূমিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়রসহ সরকারি কর্মকর্তারা। এ ছাড়া আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনও ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এদিকে, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এবং ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

খুলনা : খুলনা জেলা স্টেডিয়ামে খুলনার বিভাগীয় কমিশনার আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। একই স্থানে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, বাংলাদেশ স্কাউট, রোভার স্কাউট, নৌ-স্কাউট, গার্লস গাইডের অংশগ্রহণে বর্ণাঢ্য কুচকাওয়াজ, শিশু সমাবেশ, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে মুক্তিযুদ্ধভিত্তিক দুর্লভ ছবি ও পুস্তক প্রদর্শন করা হয়। খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়েছে। রংপুর : নগরীর মডার্ন মোড়ে স্বাধীনতা স্মৃতিস্তম্ভ অর্জন, বঙ্গবন্ধুর ম্যুরাল ও সুরভী উদ্যানে শহীদ বীর মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম, সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর রেঞ্জ ডিআইজি মোহা. আবদুল আলীম মাহমুদ, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার নূরে আলম মিনা, রংপুর জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলুসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতারা।

রাজশাহী : সকালে রাজশাহী কলেজ শহীদ মিনারে জেলা আওয়ামী  লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারার নেতৃত্বে শ্রদ্ধা জানায় জেলা আওয়ামী লীগ, কোর্ট শহীদ মিনারে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার জি এস এম জাফর উল্লাহ ও জেলা প্রশাসক আবদুল জলিল, নগর সাধারণ সম্পাদক ডাবলু সরকারের নেতৃত্বে কুমারপাড়ায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় মহানগর আওয়ামী লীগ। ময়মনসিংহ : স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা মনি, ময়মনসিংহ সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান, জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর