বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

অটিজম আক্রান্তদের জন্য সম্মিলিতভাবে কাজ করতে হবে : মাসুদ বিন মোমেন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

বাংলাদেশ, কাতার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউনিসেফের সম্মিলিত উদ্যোগে ৩ এপ্রিল সোমবার জাতিসংঘ সদর দফতরে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২৩ : জীবনব্যাপী অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্যব্যবস্থা’ শীর্ষক উচ্চপর্যায়ের সভা অনুষ্ঠিত হয়েছে। এতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, ‘বিশ্বে ৭৫ মিলিয়নের অধিক মানুষ অটিজমে আক্রান্ত। এই বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের সুপ্ত প্রতিভা বিকাশ এবং তারা যেন সমাজের উন্নয়নমূলক কর্মকান্ডে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে পারে, সে জন্য সম্মিলিতিভাবে কাজ করতে আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি। স্বাগত বক্তৃতা করেন কাতারের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত আলেয়া আহমেদ সাইফ আল-থানি এবং বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মাদ আবদুল মুহিত। পররাষ্ট্র সচিব মোমেন বলেন, বাংলাদেশে গত এক দশকে অটিজম বিষয়ে সচেতনতা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এ জন্য বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করছি অটিজম ও স্নায়ু বিকাশজনিত সমস্যাবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদকে, যিনি এ প্রচেষ্টার পেছনে মুখ্য ভূমিকা পালন করেছেন।

পররাষ্ট্র সচিব মোমেন জাতিসংঘের রাজনৈতিক ও শান্তি বিনির্মাণ বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল রোজমেরি এডিকার্লো, ইউএন উইমেন-এর নির্বাহী পরিচালক সিমাসামি বাহাউস এবং রাজনীতি বিষয়ক বিভাগের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল মোহাম্মদ খালেদ খিয়ারি এবং জাতিসংঘে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল নেতা বিজন উলফকুর সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এসব বৈঠকে পররাষ্ট্র সচিব তাদের বাংলাদেশের আসন্ন সাধারণ নির্বাচন, রোহিঙ্গা ক্যাম্পের বর্তমান পরিস্থিতি এবং বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়ন ইস্যুতে জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের অংশীদারিত্বের বিষয়ে অবহিত করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর