বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রুশ জাহাজ মোংলায়

বাগেরহাট প্রতিনিধি

মার্কিন নিষেধাজ্ঞার বাইরে থাকা রাশিয়ার পতাকাবাহী ‘এম ভি ইয়ামাল ওরল্যান’ নামের জাহাজে করে এবার মোংলা বন্দরে আনা হয়েছে পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য। গতকাল দুপুর ২টায় ২ হাজার ৫২২ মেট্রিক টন ওজনের মেশিনারি পণ্য নিয়ে রুশ জাহাজটি মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। তিন দিনের মধ্যে রাশিয়া থেকে আমদানি করা এসব মেশিনারি পণ্য খালাসের পর ১৭ রুশ নাবিকসহ জাহাজটি ভারতের উদ্দেশে মোংলা বন্দর ত্যাগ করবে। মোংলা বন্দর কর্তৃপক্ষ হারবার বিভাগ ও জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং এ তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিংয়ের ব্যবস্থাপক (অপারেশন) সাধন কুমার চক্রবর্ত্তী জানান, গত ২৮ মার্চ জাহাজটি রাশিয়ার নোভরোসিস্ক বন্দর থেকে এসব মেশিনারি পণ্য নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। জাহাজটিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ১ হাজার ৩০০ প্যাকেজের ২ হাজার ৫২২ মেট্রিক টন মেশিনারি পণ্য আমদানি করা হয়েছে। বন্দর জেটিতে নোঙর করার পরপরই পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। তিন দিনের মধ্যে এসব পণ্য খালাসের পর সড়ক পথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হবে। এরপর ১৭ রুশ নাবিকসহ জাহাজটি ভারতের উদ্দেশে মোংলা বন্দর ত্যাগ করবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জানান, রাশিয়ার পতাকাবাহী এম ভি ইয়ামাল ওরল্যান নামের জাহাজটিতে থাকা ২ হাজার ৫২২ মেট্রিক টন মেশিনারি পণ্য অগ্রাধিকারভিত্তিতে দ্রুত খালাস করা হচ্ছে। এসব মেশিনারি পণ্য খালাসের পর রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পাঠানো হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর