শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

টার্মিনালে ঢাকা ফেরা মানুষের ভিড়

এবারের ঈদে বাড়তি আনন্দ হলো পথে কোনো ঝামেলা ছিল না

নিজস্ব প্রতিবেদক

ঈদের ছুটি শেষে অফিস-আদালত খুলেছে কয়েক দিন আগেই। স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে ধাপে ধাপে রাজধানীতে ফিরছেন কর্মজীবী মানুষ। বিভিন্ন পেশার অনেকের ছুটি ছিল দীর্ঘ। বাড়তি ছুটি শেষে নতুন সপ্তাহের শুরুতে কর্মস্থলে যোগ দিতে ঢাকায় ফিরছেন তারা। ঢাকায় ফেরার চাপ থাকলেও কোথাও যানজট তৈরি হয়নি। অনেকটা নির্বিঘ্নে ঢাকায় ফিরছে মানুষ। গতকাল রাজধানীর বিভিন্ন বাস ও লঞ্চ টার্মিনাল, রেলস্টেশনে কর্মজীবী মানুষের ফেরার এ চিত্র দেখা যায়।

গাবতলী বাস টার্মিনালে গিয়ে দেখা যায় অনেকেই ঢাকায় ফিরছেন। গাবতলী পর্বত হল ও মাজার রোড এলাকায় কথা হয় উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা দূরপাল্লার বাসের যাত্রীদের সঙ্গে। নাবিল পরিবহনের যাত্রী শহিদুল ইসলাম বলেন, ‘ঈদের ছুটি শেষ হওয়ার পর অতিরিক্ত ছুটি কাটিয়ে ঢাকায় এলাম। কাল থেকে অফিস করব।’ মানিকগঞ্জ থেকে ঢাকায় ফিরেছেন আবদুল আলিম নামে এক বেসরকারি চাকরিজীবী। তিনি বলেন, ‘আজ (শুক্রবার) মানিকগঞ্জ থেকে গাবতলী পর্যন্ত সড়কের পুরোটাই ফাঁকা পেয়েছি। ঈদ শেষে নির্বিঘ্নে ঢাকায় ফিরতে পেরেছি বলে ভালো লাগছে।’

নাটোর থেকে ঢাকায় ফেরা সালমা বেগম নামে এক গার্মেন্ট শ্রমিক      বলেন, রাস্তায় কোনো জ্যাম ছিল না। একই অবস্থা মহাখালী ও সায়েদাবাদ টার্মিনালেও। কোথাও কোনোরকম যানজট ও দুর্ভোগ ছাড়াই ঢাকা        ফিরছে মানুষ।

রেলস্টেশনেও ঢাকা ফেরা মানুষের ভিড় লক্ষ করা গেছে। গতকাল বিকাল সাড়ে ৩টায় মোহনগঞ্জ থেকে কমলাপুর স্টেশনে পৌঁছে হাওর এক্সপ্রেস ট্রেন। এ সময় দেখা যায় মানুষের ঢল। যাত্রা নিয়ে খুশি ট্রেনযাত্রীরা।

মো. জসিম ও আমিরুল ইসলাম চাচাতো ভাই। জসিম কাজ করেন রেস্টুরেন্টে, আমিরুল মাদরাসায় পড়েন। জসিম বলেন, ‘কাল আমার ডিউটি শুরু। তাই আজ (শুক্রবার) ঢাকায় ফিরেছি। বাড়ি গিয়েছিলাম ঈদের দুই দিন আগে।’ তিনি বলেন, ‘আসতে বা যেতে আমাদের কোনো অসুবিধা হয়নি।’

সদরঘাট লঞ্চ টার্মিনালেও ঢাকায় ফেরা যাত্রীর চাপ দেখা গেছে। লঞ্চে যাত্রীচাপ অন্য সময়ের তুলনায় বেশি ছিল। তবে লঞ্চগুলো নির্ধারিত সময়ে ছেড়ে এসেছে; সদরঘাটেও পৌঁছেছে নির্ধারিত সময়ে। কথা হয় বরিশাল থেকে ফেরা আশরাফুল ইসলামের সঙ্গে। ঈদযাত্রা নিয়ে স্বস্তি প্রকাশ করেন তিনি। পটুয়াখালী থেকে আসা আবদুল কুদ্দুস জানান, এবারের ঈদে বাড়তি আনন্দ হলো পথে কোনো ঝামেলা ছিল না।

সর্বশেষ খবর