বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩ ০০:০০ টা

ক্ষোভের আগুনে পুড়ছে খুলনা বিএনপি

জেলায় পাঁচ উপজেলা দুই পৌরসভার কমিটি স্থগিত মহানগরের পাঁচ থানার সম্মেলন স্থগিতের আবেদন

সামছুজ্জামান শাহীন, খুলনা

ক্ষোভের আগুনে পুড়ছে খুলনা বিএনপি

খুলনায় বিএনপির সম্মেলন ও কমিটি গঠন নিয়ে তৃণমূলের বিরোধ আবারও মাথাচাড়া দিয়েছে। বিরোধিতার মুখে জেলা বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিবের অনুমোদিত পাঁচটি উপজেলা ও দুটি পৌরসভা কমিটি স্থগিত করা হয়েছে। একই সঙ্গে মহানগরে পাঁচটি থানার সম্মেলন বন্ধ ও দলে অচলাবস্থা নিরসনে কেন্দ্রের হস্তক্ষেপ কামনা করেছেন মহানগর বিএনপির সাবেক নেতারা।

জানা যায়, গত ২৪ এপ্রিল একই সঙ্গে জেলার পাঁচটি উপজেলা ও দুটি পৌরসভায় আহ্বায়ক কমিটি অনুমোদন দেওয়া হয়। কিন্তু নেতা-কর্মীদের সঙ্গে আলোচনা ছাড়াই পকেট কমিটি গঠনের অভিযোগ তুলে ঘোষিত কমিটি বাতিলের দাবিতে ২৬ এপ্রিল পাইকগাছা ও চালনা পৌরসভা, ২৭ এপ্রিল ডুমুরিয়া, ২৮ এপ্রিল কয়রা ও বটিয়াঘাটার নেতারা সংবাদ সম্মেলন করে প্রতিবাদ জানান। এদিকে ঘোষিত কমিটির বিরোধিতা করায় ডুমুরিয়া ও কয়রায় আন্দোলনরত নেতাদের পদ স্থগিত করা হয়। এতে তৃণমূলে নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়।

জানা যায়, ২৭ এপ্রিল নাশকতা মামলায় কেন্দ্রীয় বিএনপির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল ও জেলা বিএনপির আহ্বায়ক আমীর এজাজ খানকে কারাগারে প্রেরণ করেন আদালত। এর ফলে জেলা কমিটিতে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্ব পান সিনিয়র যুগ্ম আহ্বায়ক শেখ আবু হোসেন বাবু। তিনি দায়িত্ব নেওয়ার পরই দলে বিরোধ মেটাতে ঘোষিত উপজেলা ও পৌরসভা কমিটি স্থগিত করেন।

ভারপ্রাপ্ত আহ্বায়ক শেখ আবু হোসেন বাবু বলেন, ২ মে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সভায় ঘোষিত উপজেলা ও পৌরসভা কমিটি স্থগিত রাখা হয়। জেলা বিএনপি গঠনের পর কোনো ইউনিট কমিটিকে কেন্দ্র করে এত বড় বিদ্রোহ দেখা যায়নি। বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহসাংগঠনিক সম্পাদকও ঘোষিত কমিটির বিষয়ে কিছুই জানেন না। ফলে উপজেলা পৌরসভা কমিটি পুনঃগঠনের ক্ষেত্রে নিপীড়ন-নির্যাতনের শিকার ও ত্যাগী নেতাদের সমন্বয়ের সিদ্ধান্ত হয়।

অপরদিকে সিটি করপোরেশনের ডামাডোলের মধ্যে ২৯ এপ্রিল মহানগর বিএনপির নির্বাহী কমিটির সভায় পাঁচটি থানা কমিটির সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। এর বিরোধিতা করে সাবেক মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, ‘দলের দুঃসময়ে খুলনার রাজপথের কার্যকর নেতাদেরকে বাদ দিয়ে গঠিত মহানগর আহ্বায়ক কমিটির মেয়াদ তিন মাস হলেও দেড় বছরেও কোনো থানা ও ওয়ার্ড কমিটি গঠন করতে পারেনি। এমনকী প্রচলিত নিয়ম রীতি ভঙ্গ করে থানা আহ্বায়ক কমিটি গঠন না করেই সরাসরি ওয়ার্ড আহ্বায়ক কমিটি গঠন করেছে।

এ বিষয়ে মহানগর বিএনপির বর্তমান আহ্বায়ক শফিকুল আলম মনা বলেন, ১৪ বছরে উনি (মঞ্জু) সম্মেলন করতে পারেনি। আজকের উনি আমাদের নিয়ে প্রশ্ন তুলছেন। যারা দল থেকে পদত্যাগ করেছেন, তারা সম্মেলন নিয়ে কী বলল না বলল এটা নিয়ে আমরা ভাবছি না।

উল্লেখ্য, ২০২১ সালের ৯ ডিসেম্বর মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জুসহ শীর্ষ সব নেতাকে বাদ দিয়ে কেন্দ্র থেকে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। এতে জেলা বিএনপির সাবেক সভাপতি শফিকুল আলম মনাকে আহ্বায়ক করে মহানগর কমিটি ও সাবেক জেলা সম্পাদক আমীর এজাজ খানকে জেলা আহ্বায়ক করে আংশিক কমিটি গঠন করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর