রবিবার, ২৮ মে, ২০২৩ ০০:০০ টা

ভূমিসেবা এখন হাতের মুঠোয় : মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ভূমিসেবা এখন হাতের মুঠোয় : মন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, ভূমি মন্ত্রণালয় একসময় ইমেজ সংকটের মন্ত্রণালয় ছিল। অনেক পরিশ্রমের পর এখন মন্ত্রণালয়কে সেই ইমেজ সংকটের জায়গা থেকে বের করে এনেছি। ভূমি উন্নয়ন কর, জমির নামজারিসহ সব ধরনের ভূমিসেবা এখন অনলাইনে পাওয়া সম্ভব। এক কথায় ভূমিসেবা এখন হাতের মুঠোয়। গতকাল চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসনের আয়োজনে সপ্তাহব্যাপী ভূমিসেবা সপ্তাহের জনসচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান এনডিসি, বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমদ, বীর মুক্তিযোদ্ধা এ কে এম সরোয়ার কামাল প্রমুখ।

ভূমিমন্ত্রী খাজনা আদায়ের একটি পরিসংখ্যান দিয়ে অনুষ্ঠানে বলেন, গত ১৪ এপ্রিল ২০২৩ থেকে ম্যানুয়ালি জমির খাজনা আদায় বন্ধ করে দিয়েছি। ২০২০-২১ অর্থবছরে খাজনা আদায় হয়েছিল প্রায় সাড়ে ৪০০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে তা হয়েছে প্রায় ৬৪৯ কোটি টাকা। খাজনা আদায় সম্পূর্ণ অনলাইন হওয়ার পর এক মাসে খাজনা আদায় হয়েছে প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা। আমরা যেভাবে কাজ করে যাচ্ছি, তাতে আশা করছি বছরে ২ হাজার কোটি টাকা খাজনা আদায় সম্ভব হবে।

তিনি বিএনপি আমলের ব্যর্থতার কথা উল্লেখ করে বলেন, তাদের সর্বশেষ শাসন আমলে বিশে^র কাছে দেশকে লুটের দেশ হিসেবে পরিচিত করেছিল। তাদের নেতৃত্বেই বাংলাদেশ পরপর দুইবার দুর্নীতিতে চ্যাম্পিয়ান হয়েছিল। ফলে তাদের আমলে বাংলার জনগণের উন্নয়ন হয়নি। এ অবস্থায় বিএনপি এখন বুঝতে পারছে, এসব ঘটনায় তাদের পক্ষে ক্ষমতায় আসা কঠিন হয়ে গেছে। কারণ তারা এখন জনগণকে কি বলবে?

 

সর্বশেষ খবর