মঙ্গলবার, ৬ জুন, ২০২৩ ০০:০০ টা

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধন হচ্ছে

শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান আইন সংশোধনে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)-এর সপ্তম সমাবর্তনে এ কথা জানান তিনি। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এর আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলো উন্মুক্ত মুক্তবুদ্ধি চর্চার কেন্দ্র হবে। একই সঙ্গে সেখানে স্বচ্ছতা থাকতে হবে। অনেক বড় বড় বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও স্বচ্ছতার ব্যাপক অভাব রয়েছে। আমি আশা করি সব বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের উন্নয়ন ও সফলতা নিশ্চিত করার স্বার্থে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ সঠিকভাবে মেনে চলবে। শিক্ষাকে বাণিজ্যিকীকরণের কোনো ধরনের অসৎ উদ্দেশ্য পরিহার করবে। শিক্ষা খাতের উন্নয়ন এবং অগ্রগতিতে উদার এবং মানবিক নীতি মেনে শিক্ষাকে মানবসম্পদ উন্নয়নের সহায়ক ভূমিকায় রূপ দিতে কার্যকর ভূমিকা পালন করবে।

দীপু মনি বলেন, নতুন জ্ঞান সৃষ্টি করতে হলে গবেষণার প্রয়োজন। আমরা বারবার বলছি গবেষণা করতে হবে।

 শিক্ষায় রূপান্তর জরুরি উল্লেখ করে তিনি বলেন, আমরা প্রি-প্রাইমারি থেকে শুরু করেছি, বিশ্ববিদ্যালয়গুলোকেও এখন যে রূপান্তরের বিশ্ব তার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য নিজেদেরও রূপান্তরিত করতে হবে। এখানে মাইন্ডসেটের পরিবর্তন প্রয়োজন, তা একাডেমিয়ার ক্ষেত্রে প্রযোজ্য, শিক্ষকদের ক্ষেত্রে প্রযোজ্য, অভিভাবকদের ক্ষেত্রে প্রযোজ্য, শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন কার্টুনিস্ট রফিকুন নবী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর