শুক্রবার, ২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শিশু হাসপাতাল হয়ে গেল রমেকের শিশু বিভাগ!

নজরুল মৃধা, রংপুর

চার বছর আগে রংপুরে ১০০ শয্যাবিশিষ্ট শিশু হাসপাতালটি ঠিকাদারি প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছিল। এর পর এটির আনুষ্ঠানিক উদ্বোধনও করা হয়েছিল। কিন্তু কার্যক্রম শুরু করা হয়নি। হঠাৎ গতকাল সকাল থেকে এটি রমেক হাসপাতালের শিশু বিভাগের সম্প্রসারিত বহির্বিভাগ হিসেবে চালু করা হয়েছে। শিশু হাসপাতাল পূর্ণাঙ্গ না হয়ে রমেক হাসপাতালের শিশু বহির্বিভাগ হিসেবে চালু হওয়ায় নগরবাসীর মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। অনেকেই মন্তব্য করছেন, স্বাস্থ্য বিভাগ দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা করছে।

জানা গেছে, রংপুরের সাবেক সদর হাসপাতালের ১ দশমিক ৭৮ একর জমির মধ্যে শিশু হাসপাতাল নির্মাণের কার্যাদেশ দেওয়া হয় ২০১৭ সালের ২১ নভেম্বর। ৩১ কোটি ৪৮ লাখ ৯২ হাজার ৮০৯ টাকা ব্যয় নির্ধারণ করা হয়। ভবন নির্মাণের জন্য দুই বছরের সময়সীমা বেঁধে দেওয়া হলেও নির্ধারিত সময়ের আড়াই মাস আগে কাজ শেষ করে ঠিকাদারি প্রতিষ্ঠান। তিনতলা মূল হাসপাতাল ভবনের প্রতি তলার আয়তন ২০ হাজার ৮৮২ দশমিক ৯৭ বর্গফুট। এ ছাড়া নির্মাণ করা হয়েছে চারতলা ভিত্তির তিনতলা সুপারিনটেনডেন্ট কোয়ার্টার। সিঁড়ি বাদে প্রতি তলার আয়তন দেড় হাজার বর্গফুট। ছয়তলা ডক্টরস কোয়ার্টারের নিচতলায় গাড়ি পার্কিং, দ্বিতীয় তলা থেকে ডাবল ইউনিট।

আছে ছয়তলার স্টাফ অ্যান্ড নার্স কোয়ার্টার। বিদ্যুৎ সাবস্টেশন স্থাপনের জন্যও নির্মাণ করা হয়েছে একটি ভবন। ২০২০ সালের ৮ মার্চ হাসপাতাল ভবন হস্তান্তর করা হয়। কভিডের প্রাদুর্ভাব বাড়ায় ভবনটিকে ডেডিকেটেড করোনা হাসপাতাল হিসেবে ব্যবহার করা হয়। করোনা কমে যাওয়ায় হাসপাতালটি পরিত্যক্ত অবস্থায় ছিল। দীর্ঘদিন থেকে হাসপাতালটি চালুর দাবি করে আসছিলেন রংপুরের সচেতন মহল। কিন্তু এখন চার বছর পরে চালু হলো ঠিকই তবে শিশু হাসপাতাল হিসেবে নয়। রমেক হাসপাতালের শিশু বিভাগের বহির্বিভাগ হিসেবে। এতে দুধের স্বাদ ঘোলে মিটানোর মতো অবস্থা হয়েছে বলে মনে করছেন নগরবাসী। প্রাথমিক অবস্থায় তিনজন ডাক্তার, দুজন নার্সসহ মোট ১০ জনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

রমেক হাসপাতালের পরিচালক ডা. ইউনুস আলী বলেন, পূর্ণাঙ্গ হাসপাতাল চালু করবে স্বাস্থ্য বিভাগ। রমেক হাসপাতালে শিশুদের চিকিৎসা অনেক সময় চাপ বেড়ে যেত। তাই ওই হাসপাতালের শিশুদের চিকিৎসার জন্য বহির্বিভাগ খোলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর