২৪ মার্চ, ২০২০ ০৪:০৪

মহামারী করোনা আরও দ্রুত ছড়াচ্ছে : ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক

মহামারী করোনা আরও দ্রুত ছড়াচ্ছে : ডব্লিউএইচও

চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের ১৯৪ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। মারণ এই করোনাভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত প্রাণ গেছে ১৬ হাজার ৩১৫ জনের। মোট আক্রান্ত প্রায় ৩ লাখ ৭৩ হাজার। এই মহামারী আরও দ্রুত ছড়াচ্ছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেড্রোস আডানম গেব্রিয়ুস। খবর বিবিসির।

তিনি বলেছেন, দুনিয়াব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস আগের চেয়ে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ থেকে ১ লাখে পৌঁছাতে ৬৭ দিন সময় লেগেছে। দ্বিতীয় এক লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ১১ দিন। কিন্তু তৃতীয় এক লাখ আক্রান্ত হতে সময় লেগেছে মাত্র ৪ দিন।

সোমবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে তেড্রোস আডানম গেব্রিয়ুস এ কথা বলেছেন। আসন্ন জি-২০ সম্মেলনে রাষ্ট্র ও সরকার প্রধানদের একসঙ্গে প্রতিরোধ সরঞ্জাম উৎপাদনে কাজ করার আহ্বান জানাবেন তিনি। গেব্রিয়ুস বলেন, জি-২০ দেশগুলোর ঐক্য আমাদের প্রয়োজন। কারণ, বিশ্বের মোট জিডিপির ৮০ শতাংশ এসব দেশের। এর আগ শুক্রবার সংস্থাটির কর্মকর্তারা সতর্কতা উচ্চারণ করে বলেছিলেন, করোনার বিস্তারে মাত্র কয়েক সপ্তাহে বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থাকে নড়বড়ে করে দিতে পারে।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর