শিরোনাম
প্রকাশ : ৩১ মার্চ, ২০২০ ১৭:৪৫

জার্মানিতে ২৪ ঘণ্টায় মৃত্যুর রেকর্ড, সাফল্য নিয়ে প্রশ্ন

অনলাইন ডেস্ক

জার্মানিতে ২৪ ঘণ্টায় মৃত্যুর রেকর্ড, সাফল্য নিয়ে প্রশ্ন

চীন থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাস জার্মানিতেও হানা দিয়েছে। দেশটিতে ৬১ হাজার ৯১৩ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ৫৮৩ জন।

গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আরও ৪ হাজার ৬১৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১২৮ জন।

জার্মানির সংক্রামক রোগ গবেষণা প্রতিষ্ঠান রবার্ট কচ ইনস্টিটিউটের (আরকেআই) পরিসংখ্যানের বরাত দিয়ে আজ মঙ্গলবার এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।

যদিও প্রাণঘাতী করোনাভাইরাস ইউরোপীয় দেশগুলোতে তাণ্ডব চালালেও আশ্চর্যজনকভাবে এতোদিন জার্মানিতে মৃত্যুর সংখ্যা ছিল তুলনামূলক অনেক কম। এ নিয়ে বিশ্বের অনেকেরই বেশ কৌতূহল সৃষ্টি হয়েছিল। অনেকে এ জন্য জার্মানির চিকিৎসাসেবার ব্যবস্থাকে বিশ্বের অন্যতম সেরা বলে দাবি করেছিলেন। তবে এবার সেই সাফল্য নিয়ে প্রশ্ন উঠেছে। 

জার্মান সংবাদমাধ্যমে তথ্য অনুসারে, নিহতদের মধ্যে ওল্ফসবার্গের একটি অবসর হোমের ১৭ জন লোকও রয়েছেন। কেয়ার হোমের প্রায় অর্ধেক বাসিন্দা এই রোগে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে, যা বয়স্কদের পক্ষে আরও বিপজ্জনক।

এর আগে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশটির সীমান্ত এবং সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও সরকারি নির্দেশনা অনুযায় দেশটির মসজিদ, গির্জা ও মন্দিরসহ সব ধরনের  উপাসনালয় বন্ধ রাখা হয়েছে।

গত সপ্তাহে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল এক টেলিভিশন ভাষণে বলেছিলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি এত বড় চ্যালেঞ্জের মুখোমুখি আর কখনো হয়নি। করোনাভাইরাস মোকাবিলায় সবাইকে সরকারি নির্দেশনা মেনে চলার আহ্বান জানান তিনি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য