১ এপ্রিল, ২০২০ ০৪:৫৮

শৈশবে দেয়া বিসিজি টিকা বাঁচাবে করোনা থেকে!

অনলাইন ডেস্ক

শৈশবে দেয়া বিসিজি টিকা বাঁচাবে করোনা থেকে!

করোনা জ্বরে কাঁপছে গোটা বিশ্ব। প্রতি মহূর্তে বেড়ে চলেছে মৃত ও আক্রান্তের সংখ্যা। পৃথিবী তাবড় তাবড় শক্তিধর দেশগুলিও কাহিল হয়ে পড়েছে করোনা থাবায়। পাশাপাশি চিকিৎসা বিজ্ঞানীরা প্রতি মুহূর্তে চেষ্টা করে চলেছেন এই মারণ ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের। 

তবে যক্ষ্মার প্রতিষেধকে সুফল মিলতে পারে করোনা চিকিৎসার। বিভিন্ন দেশে করোনা যেভাবে প্রভাব ফেলেছে তা পরীক্ষা করে গবেষকরা দেখতে পেয়েছেন বিসিজি বা ব্যাসিলাস ক্যালমেট-গুউরিন যা যক্ষা রোগের (টিবি) ভ্যাকসিন হিসাবে মূলত ব্যবহৃত হয় তা করোনার বিরুদ্ধে লড়াইয়ে একটি সম্ভাব্য নতুন হাতিয়ার হতে পারে।

বিশ্বে বিভিন্ন দেশ থেকে করোনা আক্রান্ত রোগীদের প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ইন্সটিটিউট অব টেকনোলজি কলেজ অফ অস্টিওপ্যাথিক মেডিসিনের এক গবেষণায় এমনটি জানানো হয়েছে।

এ বিষয়ে নিউ ইয়র্ক ইন্সটিটিউট অব টেকনোলজি কলেজ অফ অস্টিওপ্যাথিক মেডিসিনের পক্ষ থেকে বলা হয়, পৃথিবীর যে সব দেশে বিসিজি টিকাদান কর্মসূচি নেই যেমন ইতালি, নেদারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মানুষের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। তবে দীর্ঘস্থায়ী টিকাদান কর্মসূচি যে সব দেশে চালু আছে ওইসব দেশের মানুষের করোনায় আক্রান্ত হওয়ার প্রবণতা কম।

গবেষণায় দাবি করা হয়, বিসিজি টিকা আসার পর থেকে বিশ্বে মৃত্যুর হার উল্লেখযোগ্য হারে কমে গেছে। উদাহরণ স্বরূপ বলা হয়, মৃত্যুর হার বেশি হওয়ায় ১৯৮৪ সালে বিসিজি কার্যক্রম শুরু করে ইরান। দেশটিতে বিসিজি টিকা দেয়া মানুষের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি তেমন একটা পাওয়া যায়নি।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ

সর্বশেষ খবর