শিরোনাম
২০ জানুয়ারি, ২০২১ ০১:৫৩

নতুন প্রজাতির করোনা: ব্রিটেন-দক্ষিণ আফ্রিকার পর এবার জার্মানি

অনলাইন ডেস্ক

নতুন প্রজাতির করোনা: ব্রিটেন-দক্ষিণ আফ্রিকার পর এবার জার্মানি

ফাইল ছবি

ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার পর এবার জার্মানিতে দেখা মিলল করোনার নতুন এক স্ট্রেনের। নতুন প্রজাতির এই করোনার সন্ধান পাওয়া গেল দক্ষিণ জার্মানির বাভারিয়ায়। এ নিয়ে আরও খোঁজ খবর শুরু করেছেন জার্মান স্বাস্থ্য দফতরের আধিকারিকরা।

ইতোমধ্যে ব্রিটেনের স্বাস্থ্য ব্যবস্থা প্রায় বেহাল করে ছেড়েছে করোনার নতুন একটি প্রজাতি। নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে দেশটির অধিকাংশ জায়গায়। আতঙ্কে একাধিক দেশ ব্রিটেনের সঙ্গে তাদের বিমান যোগাযোগ বিচ্ছিন্নও করে দেয়। ভারতেও ব্রিটেনের নতুন প্রজাতির করোনার সন্ধান মিলেছে। এছাড়াও দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেছে আরও এক নতুন প্রজাতির করোনা ভাইরাস।

জার্মানির যে শহরে করোনার যে নতুন প্রজাতিটির সন্ধান পাওয়া গিয়েছে তাতে এখনও  পর্যন্ত আক্রান্ত ৩৫ জন।  মোট ৭৫ জন করোনা পজিটিভ হন। তারমধ্যে ওই ৩৫ জন নতুন প্রজাতির করোনায় আক্রান্ত। জার্মানির স্বাস্থ্য দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, নতুন প্রজাতির করোনা অতি সংক্রামক কিংবা কোভিড-১৯ এর থেকে বেশি প্রাণঘাতী কিনা তা এখনও স্পষ্ট নয়। এনিয়ে আরও পরীক্ষার প্রয়োজন।

নতুন প্রজাতির করোনা নিয়ে কী পদক্ষেপ নেওয়া হবে তা ঠিক করতে দেশের ১৬ প্রদেশের প্রধানদের নিয়ে বৈঠকে বসছেন জার্মানিক চ্য়ান্সেলর অ্যাঙ্গেলা মর্কেল। নভেম্বরের শুরু থেকেই জার্মানিতে স্কুল, কলেজ, দোকান, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। এবার আরও কড়া হাতে লকডাউন ঘোষণা হতে পারে বলে ইঙ্গিত জার্মানির সংবাদমাধ্যমের।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ 

সর্বশেষ খবর