শিরোনাম
প্রকাশ : ১২ এপ্রিল, ২০২১ ১৮:৪৮
আপডেট : ১২ এপ্রিল, ২০২১ ১৯:৩৫
প্রিন্ট করুন printer

ভুটানের ৯৩ শতাংশ প্রাপ্তবয়স্ক করোনার টিকা পেলেন মাত্র ১৬ দিনে

অনলাইন ডেস্ক

ভুটানের ৯৩ শতাংশ প্রাপ্তবয়স্ক করোনার টিকা পেলেন মাত্র ১৬ দিনে
ফাইল ছবি

ভুটান, ছোট্ট একটি দেশ। তবে কোভিড-১৯ টিকাদানে অনেক উন্নত দেশ থেকে এগিয়ে আছে দেশটি। কম জনসংখ্যা ও সঠিক ব্যবস্থাপনার ফলে দেশটি ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাহারাইনসহ বিশ্বে টিকাদানে এগিয়ে থাকা অন্যান্য রাষ্ট্রকে পেছনে ফেলেছে। 

রেখাচিত্রে দেখা যাচ্ছে ভুটানের সফলতা দেশটিকে বিশ্বের মধ্যে শীর্ষস্থানে তুলে ধরছে। সবচেয়ে বিস্ময়কর ব্যাপার হলো; যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশগুলোর তাদের বর্তমান টিকাদানের হারে পৌঁছাতে কয়েক মাস সময় লেগেছে, সংক্রমণ সংখ্যা বৃদ্ধির মধ্যে কঠোর পরিশ্রম করতে টিকাদান চালিয়ে যেতে। তারপরও, তাদের জনসংখ্যার অনেকেই এখনও ভ্যাকসিনের ডোজ পাননি। 

ভুটানের গল্পটা কিন্তু একেবারেই আলাদা, ভারত ও চীনের মধ্যকার হিমালয় অঞ্চলের এই ছোট্ট দেশটি টিকা কর্মসূচি শুরু হওয়ার মাত্র ১৬ দিনের মধ্যেই লক্ষ্য অর্জনের পথে। গেল মার্চে শুরু হওয়ার পর এ পর্যন্ত ৯৩ শতাংশ প্রাপ্তবয়স্ক জনসংখ্যা টিকা পেয়েছেন সেখানে। সব মিলিয়ে মোট ৮ লাখ জনসংখ্যার ৬২ শতাংশকে টিকা দিতে পেরেছে স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষ।

অতিদ্রুত টিকা বণ্টনের এই সাফল্যে সেশেলসের পর স্থান পেয়েছে ভুটান। সেশেলসে এক লাখ অধিবাসীর ৬৬ শতাংশকে টিকা দেওয়া হয়েছে। 

কম জনসংখ্যা ভুটানের অগ্রগতির প্রধান কারণ। তবে নাগরিক সমাজের স্বেচ্ছাসেবীরা এর পেছনে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তাছাড়া, দুর্গম ভৌগোলিক অবস্থান ও সম্পদের স্বল্পতা নিয়েও ভ্যাকসিন সংরক্ষণ ও বণ্টনের জন্য দরকারি একটি কার্যকর হিমচক্র ব্যবস্থা গড়ে তুলেছিল ভুটান সরকার।

সূত্র: ব্লুমবার্গ, এপি  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর