শিরোনাম
প্রকাশ : ১৫ মে, ২০২১ ১৩:১৮
আপডেট : ১৫ মে, ২০২১ ১৩:৪৫
প্রিন্ট করুন printer

ছন্দে ফিরতে চাইছে ব্রিটেন, আতঙ্ক বাড়াচ্ছে করোনার ভারতীয় প্রজাতি

অনলাইন ডেস্ক

ছন্দে ফিরতে চাইছে ব্রিটেন, আতঙ্ক বাড়াচ্ছে করোনার ভারতীয় প্রজাতি
Google News

স্বাভাবিক ছন্দে ফেরার প্রস্তুতি নিয়ে ফেলেছিল ব্রিটেন। স্কুল, কলেজ, রেস্তরাঁ, অফিস বা ব্যায়ামাগার খুলে একদম স্বাভাবিক ছন্দে ফেরার পরিকল্পনা পাকা হয়ে গিয়েছিল। প্রস্তুতিও সেভাবেই শুরু হয়ে গিয়েছিল। কিন্তু ব্রিটেনের এই যাবতীয় প্রস্তুতিতে ব্যাঘাত ঘটাল করোনাভাইরাসের ভারতীয় প্রজাতি। 

শুক্রবার এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। 

আগামী সোমবার থেকে লকডাউন সংক্রান্ত সবরকম বিধিনিষেধ তুলে নেওয়ার পরিকল্পনা করেছিল ব্রিটেন। সেই তারিখ পিছিয়ে করা হয়েছে ২১ জুন। জুন মাসেও তা করা যাবে কি না তা নিয়ে সন্দিহান সেখানকার প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। 

যদিও জনসন বলছেন, “আমি বিশ্বাস করি না আমাদের পরিকল্পনা পিছিয়ে দেওয়ার দরকার আছে। কিন্তু আমাদের এই পরিকল্পনায় বাধা হতে পারে করোনাভাইরাসের নতুন প্রজাতি। জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই আমরা সমস্ত পদক্ষেপ নেব।”

ব্রিটেনে দেওয়া টিকার ওপরও দেশবাসীকে ভরসা রাখতে আহ্বান জানিয়েছেন জনসন। পঞ্চাশোর্ধ্বদের দ্বিতীয় টিকা দেওয়ার গতি আরও ত্বরান্বিত করা হবে বলেও জানিয়েছেন তিনি।

ইতিমধ্যেই ব্রিটেনে ৭০ শতাংশ বয়স্ক মানুষের টিকার প্রথম ডোজ নেওয়া হয়ে গেছে। তার মধ্যে ৩৬ শতাংশ মানুষ দ্বিতীয় ডোজও নিয়ে নিয়েছেন। করোনার ভারতীয় প্রজাতিকে রুখতে টিকাকরণের ওপরই জোর দিচ্ছে বরিস জনসন প্রশাসন।

করোনাভাইরাসের ভারতীয় প্রজাতি (বি১.৬১৭.২) ইতিমধ্যেই ছড়িয়েছে ব্রিটেনসহ ৪৪ দেশে। বৃহস্পতিবার ইংল্যান্ডে এই প্রজাতিতে আক্রান্ত হয়েছেন ১,৩১৩ জন। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয়। তারা জানিয়েছে, উত্তর–পশ্চিম ইংল্যান্ডে ভারতীয় প্রজাতির ভাইরাস দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর