১৬ মে, ২০২১ ২১:৩৯

করোনায় মৃতদের সৎকারে প্লাস্টিকের পরিবর্তে সুতির ব্যাগ

অনলাইন ডেস্ক

করোনায় মৃতদের সৎকারে প্লাস্টিকের পরিবর্তে সুতির ব্যাগ

পরিবেশের ক্ষতির দিকটি বিবেচনা করে এবার থেকে আর প্লাস্টিকের ব্যাগ নয়। করোনাভাইরাসে আক্রান্তের মৃতদেহ বহনে ব্যবহার করা হবে সুতির ব্যাগ। 

শনিবার পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর থেকে এমনটাই জানানো হয়েছে। ইতোমধ্যে ১৩০০ সুতির ব্যাগ বিভিন্ন হাসপাতালে বণ্টনের কাজও শুরু করেছে স্বাস্থ্য দফতর। আগামী দিনে স্বাস্থ্য দফতর করোনা মৃতদেহ বহনে প্লাস্টিকের ব্যাগ সম্পূর্ণ নিষিদ্ধ করতে চায়। 

সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় করোনা আক্রান্তের মৃতদেহ প্লাস্টিকের ব্যাগে মুড়েই সৎকার করা হয়। কিন্তু মৃতদেহ দাহ ও সমাধি দু’ক্ষেত্রেই প্লাস্টিকের ব্যাগ পরিবেশের জন্য ক্ষতিকারক বলে মনে করছেন পরিবেশবিদরা। শুধু তাই নয়, প্লাস্টিকের ব্যাগ ব্যবহারের ফলে বৈদ্যুতিক চুল্লিও খারাপ হচ্ছে বলে দাবি। কারণ প্লাস্টিকের ব্যাগে করে মৃতদেহ সৎকারের জন্য যখন চুল্লির ভিতরে দেওয়া হচ্ছে, তখন প্লাস্টিকের অংশবিশেষ চুল্লির ভিতরে জমে যাচ্ছে। ফলে খারাপ হয়ে যাচ্ছে চুল্লি। এর ফলে মাঝে মধ্যেই বন্ধ করে দিতে হচ্ছে সৎকার প্রক্রিয়া। 

সম্প্রতি এই সমস্যার সম্মুখীন হতে হয়েছে কলকাতা পৌরসভাকে। নিমতলা শ্মশানে প্লাস্টিকের অংশবিশেষ জমে বৈদ্যুতিক চুল্লি খারাপ হয়ে যায়। ফলে সৎকারকার্য ব্যাহত হয়। শ্মশানে মৃতদেহের লম্বা লাইন পড়ে যায়। তারপরই কলকাতা পৌরসভা স্বাস্থ্য দফতরকে প্লাস্টিকের ব্যাগ ব্যবহারে আপত্তি জানায়। ওই আবেদনের পর স্বাস্থ্য দফতর ঠিক করে, এবার থেকে মৃতদেহ সৎকারের জন্য প্লাস্টিকের ব্যাগ কম ব্যবহার করা হবে।

কলকাতা পৌর প্রশাসকের অন্যতম সদস্য অতীন ঘোষ বলেন, মৃতদেহ বহনের জন্য আমরা একটি বিশেষ ধরনের সুতির ব্যাগের অর্ডার দিয়েছি। এটি এখন পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হচ্ছে। এই ব্যাগ স্বাস্থ্য দফতরকেও ব্যবহারের জন্য আবেদন করা হয়েছে। এই ব্যাগ ভুট্টার দানা থেকে তৈরি হয়। এটি ব্যবহার করলে চুল্লির কোনও ক্ষতি হবে না।’’

সূত্র: আনন্দবাজার।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

সর্বশেষ খবর