১৫ জুন, ২০২১ ২২:১৩

উহানের ল্যাবে ছিল একঝাঁক জীবিত বাদুড় (ভিডিও)

অনলাইন ডেস্ক

উহানের ল্যাবে ছিল একঝাঁক জীবিত বাদুড় (ভিডিও)

একজন গবেষকের টুপির ওপর ঝুলে রয়েছে একটি বাদুড়। ছবি- ভিডিও থেকে নেওয়া

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছিল, চীনের উহানের গবেষণাগারে জীবিত বাদুড় নিয়ে কোনো পরীক্ষা-নিরীক্ষা হয়নি। কিন্তু সম্প্রতি অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যম ‘স্কাইনিউজ’ কয়েক বছর আগের একটি ভিডিও সামনে এনেছে

২০১৭ সালের মে মাসে উহানের ইন্সটিটিউট অব ভাইরোলজির গবেষণাগারে চারস্তরীয় জৈব নিরাপত্তা বলয় তৈরি করা হয়। চীনের অ্যাকাডেমি অব সায়েন্সেস সেই সময় একটি ভিডিও প্রকাশ করেছিল, যা সম্প্রতি আলোচনায় এলো। 

ভিডিওতে দেখা যায়, খাঁচায় রাখা হয়েছে একঝাঁক জীবিত বাদুড়। পা থেকে মাথা পর্যন্ত ঢাকা বিশেষ পোশাক পরে বাদুড়গুলোকে পোকা খাওয়াচ্ছেন গবেষকরা। একজনের টুপির ওপর ঝুলে রয়েছে একটি বাদুড়। নিরাপত্তা মেনে কীভাবে পরীক্ষা নিরীক্ষা চালানো হয়, সে কথা ভিডিওতে তুলে ধরা হয়।

বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর অনেকে দাবি করেন বাদুড় থেকে এ ভাইরাস ছড়িয়েছে। কিন্তু চীন তা অস্বীকার করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও চীনের অস্বীকারের বিষয়টি সমর্থন করে। তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, উহানের গবেষণাগারে জ্যান্ত বাদুড় নিয়ে কোনো পরীক্ষা-নিরীক্ষা হয়নি।  

উহানের ওই গবেষণাগারের বিরুদ্ধে যে অভিযোগ উঠছে, তা ষড়যন্ত্র বলে সেই সময় উড়িয়ে দিয়েছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রাণীবিদ পিটার দ্যাজাক। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 

সর্বশেষ খবর